৬০ ফুট গভীর গর্ত থেকে ২ দিন পর শিশুকে জীবিত উদ্ধার

|

৬০ ফুট গভীর কূপে পড়ে যাওয়ার পর দীর্ঘ ৪৭ ঘণ্টা চেষ্টা চালিয়ে জীবিতাবস্থায় দেড় বছরের শিশুকে উদ্ধার করা হয়েছে। শিশুটিকে উদ্ধার করতে ওই কূপের পাশেই ৭০ ফুট একটি গর্ত খুঁড়তে হয় উদ্ধারকারী দলকে।

ভারতের হরিয়ানায় দেশটির উদ্ধারকারী বাহিনী এনডিআরএফ ও সেনাবাহিনীর যৌথ অভিযানে শিশুটিকে উদ্ধার করা হয়। খবর: জিনিউজ ও টাইমস অব ইন্ডিয়ার।

জানা গেছে, বুধবার বিকেলে খেলার সময়ে হঠাৎই গর্তে পড়ে যায় শিশুটি। দিনমজুর বাবা-মায়ের ১৮ মাসের ওই সন্তান গর্তে পড়ে যাওয়ায় স্থানীয় লোকজন দ্রুত পুলিশে খবর দেয়। এরপর উদ্ধারকাজ শুরু করে প্রশাসন। কিন্তু এই গভীর কূপ থেকে শিশুকে উদ্ধারে পুলিশ ও দমকলবাহিনী সক্ষম নয় বলে জানায়।

পরে ভারতের জাতীয় বিপর্যয় মোকাবেলা বাহিনী এনডিআরএফ উদ্ধারে অংশ নেয়। পরিস্থিতি বুঝে শিশুকে উদ্ধারে সেনা বাহিনীর কাছে আবেদন জানায় প্রশাসন। পরে যৌথভাবে কাজ করে এনডিআরএফ ও সেনার উদ্ধারকারী দল। আনা হয় আধুনিক সুড়ঙ্গ কাটার যন্ত্র। উদ্ধারকাজ চলাকালীন বাচ্চাটির শ্বাস নিতে যাতে সমস্যা না হয় এজন্য গর্ত দিয়ে পাইপ নামিয়ে অক্সিজেন সরবরাহ করা হয়। পাঠানো হয় বিস্কুট ও ফলের রসও।

জেলা প্রশাসক অশোককুমার মিনা জানান, শিশুটিকে গর্ত থেকে তোলার জন্য দিনরাত কাজ করেছে উদ্ধারকারী দল। যে বা যারা ওই স্থানে কূপটি খুঁড়েছিল তাদের বিরুদ্ধে যথাযথ আইনি পদক্ষেপ করা হবে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply