এসএসসি প্রজন্ম ২০০১’র উদ্যোগে সুবিধা বঞ্চিত শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা

|

এসএসসি প্রজন্ম ২০০১ বাংলাদেশ এর উদ্যোগে স্বাধীনতা দিবস উপলক্ষ্যে সুবিধা বঞ্চিত শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। এই প্রতিযোগিতায় হাসিমুখ স্কুলের ১৫০ পথশিশু এতে অংশ নেয়। ৩ টি বিভাগে জাতীয় পতাকা, স্মৃতিসৌধ ও মুক্তিযুদ্ধের ছবি আঁকে শিশুরা। এই চিত্রাঙ্কন প্রতিযোগিতা উদ্বোধন করেন ঢাকা বিশ্ব বিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন।

পুরো আয়োজন সম্পন্ন হয় ২০০১ সালে এসএসসি পরীক্ষা দেওয়া শীর্ক্ষার্থীদের ফেসবুক গ্রুপ “এসএসসি প্রজন্ম ২০০১ বাংলাদেশ” এর সদস্যদের সহযোগিতায়। এই প্রতিযোগিতায় অংশ নেওয়া প্রতিটি শিশুকে আর্টবোর্ড, রঙ পেন্সিলসহ চিত্রাঙ্কনের সরঞ্জাম উপহার দেওয়া হয়।

এই আয়োজনে সুবিধাবঞ্চিত ও দরিদ্র শিশুদের সাথে একই কাতারে অংশ নেয় সচ্ছল পরিবারের শিশুরাও। স্বাধীনতা দিবসে একটি বৈষম্যহীন সমাজের প্রত্যাশায় সকল শিশু যাতে শ্রেণি বিভাজনের ঊর্ধ্বে চিন্তা করতে পারে এজন্যই এমন আয়োজন করা হয়েছে বলে জানান আয়োজকরা।

অধ্যাপক নিসার হোসেন বলেন, এমন আয়োজনের ফলে অবহেলিত শিশুদের মাঝেও দেশপ্রেম ও শিল্পকলার বীজ বপন হবে। তিনি আরও বলেন, সুবিধা বঞ্চিত শিশুরাও সুন্দর ছবি আঁকতে জানে, শুধু প্রয়োজন একটু সহযোগিতা। আর “এসএসসি প্রজন্ম ২০০১ বাংলাদেশ” সংগঠনটি এই কাজটিই করলো। তিনি প্রতি বছর এমন উদ্যোগ নিতে এসএসসি প্রজন্ম ২০০১ এর প্রতি অনুরোধ জানান।

দরিদ্র ও পথশিশুদের নিয়ে পরিচালিত হাসিমুখ স্কুলের সমন্বয়ক নুসরাত বলেন, প্রতিবারই কোন না কোন সংগঠনের উদ্যোগে এই স্কুলের শিশুরা জাতীয় দিবস উদযাপন করে। এবারের আয়োজনে এসএসসি প্রজন্ম ২০০১ এর অংশগ্রহণে শিশুদের চিত্রাঙ্গন প্রতিযোগিতার উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেন, এমন আয়োজন সুবিধা বঞ্চিত শিশুদের মাঝে বিপুল উৎসাহ সৃষ্টি করে।

“এসএসসি প্রজন্ম ২০০১ বাংলাদেশ” এর সংগঠক ও স্বেচ্ছাসেবক সাংবাদিক শওকত মঞ্জুর শান্ত বলেন, ২০০১ সালে এসএসসি পরীক্ষা দেওয়া সকল বন্ধুদের একটি প্ল্যাটফর্মে আনার মাধ্যমে সামগ্রিক ও সামাজিক উন্নয়ন নিয়ে কাজ করছে সংগঠনটি। আপাতত ফেসবুক গ্রুপের মাধ্যমে তাদের কর্মকাণ্ড পরিচালিত হচ্ছে। ভবিষ্যতে দেশের উন্নয়নে সহায়ক শক্তি হিসেবে কাজ করার প্রত্যয় ব্যাক্ত করেন তিনি।

শান্ত আরও জানান, এই চিত্রাঙ্কন প্রতিযোগিতা শুধু বিজয়ীদের উপহার দেওয়ার মধ্যেই সীমাবদ্ধ থাকবে না। এসএসসি প্রজন্ম ২০০১ বাংলাদেশ এর পক্ষ থেকে একটি একটি করে দরিদ্র পরিবারকে আর্থিকভাবে সচ্ছল করার উদ্যোগও গ্রহণ করা হবে। ভবিষ্যতে পথশিশুদের নিয়ে নানাবিধ সামাজিক কর্মকান্ড আয়োজন করা হবে বলে জানান তিনি।

এদিকে এসএসসি প্রজন্ম ২০০১ বাংলাদেশ এর উদ্যোগে স্বাধীনতা দিবস চিত্রাঙ্কন প্রতিযোগিতা উপলক্ষ্যে রাজধানীর পরীবাগের একটি রাস্তায় আলপনা আঁকে পথশিশুরা। পুরো আয়োজন নিয়ে সুবিধাবঞ্চিত শিশুদের উৎসাহ ছিল দেখার মতো।

“এসএসসি প্রজন্ম ২০০১ বাংলাদেশ” গ্রুপের লিঙ্ক: https://www.facebook.com/groups/sscprojonmo2001/

 

টিবিজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply