ষোড়শ সংশোধনী বাতিলের পূর্ণাঙ্গ রায় প্রকাশ

|

সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করে দেয়া আপিল বিভাগের পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়েছে।

সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করে দেয়া আপিল বিভাগের পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়েছে। ৭৯৯ পৃষ্ঠার রায়ের নির্দেশনায় ‘বিচারক অপসারণে সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল পুনর্বহালের কথা বলা হয়েছে।’ প্রধান বিচারপতির নেতৃত্বে সিনিয়র দুজন বিচারককে নিয়ে এই কাউন্সিল গঠিত হবে। রিটকারী আইনজীবী জানিয়েছেন, এই কাউন্সিল এখন থেকেই কার্যকর। তবে অ্যাটর্নি জেনারেলের কথা, সংবিধানের কোনো ধারা বহালের এখতিয়ার শুধু সংসদের।

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন সাত বিচারপতির আপিল বেঞ্চ সর্বসম্মতভাবে গত ৩ জুলাই এই রায় ঘোষণা করেন। রায়ের পর্যবেক্ষণে আদালত বলেছেন, বিচারপতিরা যদি ‘প্রতিষ্ঠান প্রধানের’ কাছে দায়বদ্ধ না থাকেন, বিচার প্রশাসন ভেঙে পড়তে বাধ্য। যদি, সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল না থাকে, কে বলতে পারে- বিচারপতি কারনানের মতো ঘটনা বাংলাদেশেও ঘটবে না।

সংবিধানের ১১৬ অনুচ্ছেদ সম্পর্কে পর্যবেক্ষণে প্রধান বিচারপতি বলেন, ৪র্থ সংশোধনীর মাধ্যমে ‘বিচারকদের পদায়ন, পদোন্নতি, ছুটি, আচরণবিধি’ দেখভালের দায়িত্ব ‘সুপ্রিম কোর্ট’-এর জায়গায় ‘প্রেসিডেন্টকে’ দেয়া হয়েছিল। প্রধান বিচারপতির পরামর্শের কথা বলা হলেও, এটা অর্থহীন। তার ওপর এটি সংবিধানের ১০৯ অনুচ্ছেদের সাথে পুরোপুরি সাংঘর্ষিক।

যমুনা অনলাইন: টিএফ









Leave a reply