ভারতের এন্টি-স্যাটেলাইট ক্ষেপণাস্ত্র পরীক্ষা: প্রতিক্রিয়া জানালো চীন ও পাকিস্তান

|

লোকসভা নির্বাচনের আগে বুধবার জাতির উদ্দেশে দেয়া এক ভাষণে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জানান, মহাকাশে অন্যতম শক্তিশালী দেশ আমেরিকা, রাশিয়া ও চীনের পর চতুর্থ দেশ হিসাবে আজ এন্টি-স্যাটেলাইট ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে সফল হয়েছে তার দেশ।

বুধবার দুপুরে দেয়া ভাষণে মোদি আরও জানান, কিছুক্ষণ আগেই অ্যান্টি-স্যাটেলাইট মিসাইল (এ-স্যাট) দিয়ে ভারত লো-আর্থ অরবিট (এলইও)-এ থাকা একটি গুরুত্বহীন কৃত্রিম উপগ্রহকে ধ্বংস করা হয়েছে।

মাত্র ৩ মিনিটের মধ্যেই এ অপারেশন সম্পন্ন হয়েছে বলে জানানো হয়। মিশন শক্তি নামের ওই অপারেশনের সাফল্যের জন্য ভারতের বিজ্ঞান গবেষণা সংস্থা ডিআরডিওর বিজ্ঞানীদের অভিনন্দন জানান তিনি।

মোদির এমন ঘোষণার পরপরই প্রতিক্রিয়া জানিয়েছে প্রতিবেশি দেশ চীন ও পাকিস্তান।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বার্তা সংস্থা পিটিআই’কে দেয়া এক লিখিত প্রতিক্রিয়ায় বলা হয়েছে, ‘আমরা এ বিষয়ক কিছু রিপোর্ট দেখেছি। আশা করবো প্রত্যেক দেশ মহাকাশে শান্তি বজায় রাখবে।’ চীন ২০০৭ সালে একই ধরনের পরীক্ষা চালিয়ে সফল হয়েছিল।

এদিকে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, মহাকাশ হচ্ছে মানবজাতির সম্পদ। তাই প্রত্যেক দেশের উচিত সেখানে এমন পদক্ষেপ না নেয়া যাতে সেটি সামরিকায়িত হয়ে পড়ে।’ বিবৃতিতে আরও বলা হয়, আমরা আশা করছি অতীতে এ ধরনের কার্যক্রমকে নিন্দা করা দেশগুলো যাতে মহাকাশকে সামরিক হুমকি থেকে রক্ষায় করা যায় সে বিষয়ে পদক্ষেপ নেবে।

যমুনা অনলাইন/কিউএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply