ডিএনসিসি মার্কেটের কাঁচাবাজারের আগুন নিয়ন্ত্রণে

|

এফ আর টাওয়ারে অগ্নিকাণ্ডের একদিন পর আগুনে পুড়লো রাজধানীর গুলশান-১ এর ডিএনসিসি মার্কেটের কাঁচাবাজার। ভোর সাড়ে পাঁচটার দিকে লাগে আগুন। খবর পেয়ে একে একে ফায়ার সার্ভিসের ২০টি ইউনিট কাজে নামে। প্রায় ৩ ঘন্টার চেষ্টা নিয়ন্ত্রণে আনে আগুন। ঘটনা তদন্তে পাঁচ সদস্যদের কমিটি গঠন করা হয়েছে।

মাঝে মাত্র একদিন। বনানীর এফ আর টাওয়ারের পর এবার আগুন গুলশানের ডিএনসিসি মার্কেটের কাঁচাবাজারে। আগুনের লেলিহান শিখা একেবারেই পুড়ে গেছে কাঁচাবাজার। আনুমানিক ভোর সাড়ে ৫টার দিকে লাগে আগুন। ফায়ার সার্ভিসের ধারণা বাজারের ভেতরে থাকা খাবার দোকান কিংবা বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকেই আগুনের সূত্রপাত। আগুন লাগার পর এই প্রতক্ষদর্শী খবর দেন ফায়ার সার্ভিকে।

আগুন নিয়ন্ত্রণের কাজে একে একে নামে ফায়ার সার্ভিসের ২০টি ইউনিট। এক পর্যায়ে পাশের গুলশান শপিং সেন্টারেও আগুন ছড়িয়ে পড়ার শঙ্কা দেখা দেয়। ঝুঁকিতে ছিল ডিএনসিসি মার্কেটও। তবে ফায়ার সার্ভিসের তৎপরতায় সে শঙ্কা কাটিয়ে ওঠা যায়। অগ্নি নির্বাপণে ব্যস্ত থাকার সময়ই এই কর্মকর্তা জানান, ২০১৭ সালে ডিএনসিসি মার্কেটে ভয়াবহ অগ্নিকাণ্ডের পর দেয়া ফায়ার সার্ভিসের সুপারিশ মানা হয়নি।

সকালে ঘটনাস্থলে আসেন ঢাকা উত্তর সিটির মেয়র আতিকুল ইসলাম। এসময় তিনি বলেন, ডিএনসিসি মার্কেটে কেনো বারবার আগুন লাগছে তা খতিয়ে দেখা হবে।

প্রাণহানি কিংবা কেউ গুরুতর আহত না হলেও আগুনে পুড়েছে অনেক ব্যবসায়ীর শেষ সম্বল। দু’বছরের মধ্যে দু’দফা অগ্নিকাণ্ডে নিঃস্ব এসব ব্যবসায়ী তাই দিশেহারা।

এক পর্যায়ে উদ্ধার তৎপরতায় যোগ দেয় সেনা, নৌ ও বিমান বাহিনীর সদস্যরা। ২০১৭ সালের ৩ জানুয়ারি ডিসিসি মার্কেটের ভয়াবহ আগুনে পুড়েছিল অনেক ব্যবসায়ীর স্বপ্ন। সেসময় প্রতিশ্রুত ক্ষতিপূরণ না পাওয়ার অভিযোগও এনেছেন আবারও অগ্নিকাণ্ডে দিশেহারা ব্যবসায়ীরা।

টিবিজেড/









Leave a reply