নিজেদের তৈরি দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো ভারত

|

ভারত দূরপাল্লার ক্ষেপনাস্ত্র ‘নির্ভয়’ এর পরীক্ষামূলক উৎক্ষেপণ চালিয়েছে। আজ মঙ্গলবার সকালে ওড়িষ্যার চন্ডিপুরে এ পরীক্ষা চালানো হয়। ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাতে দেশটির গণমাধ্যম এ খবর দিয়েছে।

ভারতে তৈরি এই ক্ষেপণাস্ত্রের এর আগেও চারবার পরীক্ষামূলক উৎক্ষেপণ করা হলেও মাত্র একবার সফল উৎক্ষেপণ সম্ভব হয়েছিল। ১ হাজার কিলোমিটার দূরে আঘাত হানতে সক্ষম ক্ষেপণাস্ত্রটি ৩০০ কেজি ওজনের বোমা বহনে সক্ষম।

শব্দের চেয়ে কম গতির ক্ষেপণাস্ত্রটির প্রথম পরীক্ষা চালানো হয় ২০১৩ সালের মার্চে। সেবার নির্দিষ্ট পথ থেকে সরে যাওয়ায় ক্ষেপণাস্ত্রটির যাত্রা পথেই থামিয়ে দেয়া হয়। নির্ভয়ের নকশা ও এটি তৈরির কাজ করেছে ভারতের ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও)।

রাডারে ধরা পড়া এড়াতে ‘নির্ভয়’ গাছের মাথার সমান উচ্চতায় চলতে পারে। খুব জনবহুল এলাকায় নিখুঁতভাবে লক্ষ্যবস্তু চিহ্নিত করে আঘাত হানার লক্ষ্যে এটি নির্মিত। পরমাণু যুদ্ধাস্ত্র বহনে সক্ষম ক্ষেপণাস্ত্রটি যুক্তরাষ্ট্রের টোমাহকের সমতুল্য হবে বলে মনে করা হয়।

ভারত ইতোমধ্যে দেশীয় প্রযুক্তিতে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র তৈরি করেছে। রাশিয়ার সঙ্গে মিলে সুপারসনিক (শব্দের চেয়ে বেশি গতির) ক্ষেপণাস্ত্র তৈরি করেছে। তবে এখনো সাবসনিক বা শব্দের চেয়ে কম গতির ক্রুজ ক্ষেপণাস্ত্র তৈরিতে সক্ষম হয়নি। ভারতের প্রতিবেশি পাকিস্তান অবশ্য তা ইতোমধ্যেই তৈরি করেছে।









Leave a reply