ডিসেম্বরে শুরু হচ্ছে টি-১০ ক্রিকেট!

|

টি-টোয়েন্টির চেয়েও অর্ধেক ওভারের সংস্করণ টি-১০ কড়া নাড়ছে ক্রিকেটপ্রেমীদের দরজায়। ডিসেম্বরে দুবাইয়ে শুরু হচ্ছে ক্রিকেটের নতুন এই সংস্করণ। বিশ্ব ক্রিকেটের বর্তমান ও সাবেক রথী-মহারথীর সাথে মাঠ মাতাবেন ৩ বাংলাদেশিও। সাকিব আল হাসান-তামিম ইকবাল ও মোস্তাফিজুর রহমানের খেলা দেখতে শারজাহ স্টেডিয়ামে চোখ রাখতে হবে ১৪ ডিসেম্বর থেকে।

একদা অনির্দিষ্ট সময় ধরে চলা ক্রিকেট ম্যাচ এখন এসে ঠেকছে টি-টোয়েন্টির পর ‘টি-১০’ ক্রিকেটে। সিক্স এ সাইড টুর্নামেন্ট বাদ দিলে সংক্ষিপ্ত সংস্করণের নতুন মাত্রা আনছে টি-১০ ক্রিকেট লিগ। আরব আমিরাত ক্রিকেট বোর্ডের এমন আয়োজনে সম্মতি মিলেছে আইসিসি থেকেও।

আগামী ১৪ ডিসেম্বর আরব আমিরাতের শারজাহ স্টেডিয়ামে শুরু হবে ৬ দলের অংশগ্রহণের এই চার-ছয়ের টুর্নামেন্ট। প্রতি ইনিংসের সময় থাকবে ফুটবলের সমান ৪৫ মিনিট। অর্থাৎ ফুটবলের মত ক্রিকেটেও ৯০ মিনিটে শেষ হবে একটি ম্যাচ!

বাংলাদেশের ক্রিকেটের সবচেয়ে বড় তারকা সাকিব আল হাসানও থাকছেন এই ঝড়ো ক্রিকেট লড়াইয়ে। কেরালা কিংসের হয়ে এবার নতুন ফর্মেট তার সামনে। দলটির কোচ ব্রায়ান লারা, আর অধিনায়ক এউইন মরগ্যান। আর সাকিব সতীর্থ হিসেবে পাচ্ছেন কাইরন পোলার্ড, লিয়াম প্লাঙ্কেট, ওয়াহাব রিয়াজ আর সোহাইল তানভীরকে।

নিলামের ২য় ডাকেই তামিম ইকবালকে দলে নিয়েছে ‘বুমবুম’ আফ্রিদির নেতৃত্বের দল পাখতুনস। যেই দলে আরও আছেন ডোয়াইন স্মিথ, ফখর জামান, জুনাইদ খান, মোহাম্মদ নবী ও মোহাম্মদ ইরফান।

সাকিব ও তামিম দুজনই বিক্রি হয়েছেন ৩০ হাজার ডলারের সর্বোচ্চ ক্যাটাগরি থেকেই।

প্রথমবার আইপিএলে অংশ নিয়েই সানরাইর্জাস হায়দ্রবাদকে শিরোপা এনে দেয়া মোস্তাফিজ খেলবেন বেঙ্গল টাইগার্সের হয়ে। দলটির আইকন সরফরাজ আহমেদ; বাকীরা হলেন ড্যারেন ব্র্যাভো, ড্যারেন স্যামি, আন্দ্রে ফ্লেচার ও সুনীল নারাইন।

এই টুর্নামেন্টে আরও অংশ নিচ্ছেন বীরেন্দর শেবাগ, মোহাম্মদ আমির, কুমার সাঙ্গাকারা, শোয়েব মালিকের মতো তারকারা। তবে ক্রিকেটের এত ছোট সংস্করণকে সহজভাবে নিতে পারছেননা রক্ষণশীলরা। ক্রিকেটের জৌলুস ধংস হওয়ার আশঙ্কা তাদের।









Leave a reply