প্রতিবন্ধীদের তৈরি ‘মুক্ত পানি’ ব্যবহার করতে বললেন প্রধানমন্ত্রী

|

প্রতিবন্ধীদের তৈরি পানির ব্রান্ড ‘মুক্ত পানি’ ব্যবহারের আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন তিনি নিজেও তার অফিসে এই পানি ব্যবহার করতে চান।

বিশ্ব অটিজম সচেতনতা দিবসের অনুষ্ঠানে ‘মুক্ত পানি’র বোতল হাতে নিয়ে আজ প্রধানমন্ত্রী বলেন, “এই যে এই পানিটা এটা কারা তৈরি করে জানেন? এটা প্রতিবন্ধীরা তৈরি করে। দুর্ভাগ্য হলো, আমার অফিসে বলেও এই পানিটা নিশ্চিত করা যাচ্ছে না। আমি যখন বলি আমার জন্য হয়তো কিছু পাঠায়, কিন্তু অন্য ব্রান্ডের পানি নিয়ে আসে। এই ব্রান্ডের (মুক্ত পানি) পানিটা বাজারজাতকরণে আন্তরিকতার একটু অভাব দেখি। আমার অফিস সবাই আছে, আশা করি আজকের দিনের পরে সবাই এই পানি এনে দেবে।”

শেখ হাসিনা প্রতিবন্ধীদের মেধাকে কাজে লাগানোর ক্ষেত্রেও সমাজের বিত্তবানদের এগিয়ে আসার আহ্বান জানিয়ে বলেন, তাদেরকে আপনারা যদি একটু কর্মসংস্থানের ব্যবস্থা করে দেন তাহলে তাঁদের জীবনটাও অর্থবহ হয়। তারা যতটুকু সুযোগ পায় সেটাকে কাজে লাগাতে পারে।

প্রতিবন্ধীদের জন্য তার সরকার এসএসসি এবং এইচ এস সি পরীক্ষায় আধাঘন্টা সময় বাড়িয়ে দিয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, সাধারণ ছাত্র-ছাত্রীরা যতটা সময় পায় তার থেকে প্রতিবন্ধীরা একটু বেশি সময় পায় এই জন্য যে, তাঁরা যেন পরীক্ষাটা ঠিকমত দিতে পারে। কারণ, তারা অন্য সবার মত একই সঙ্গে লিখে শেষ করতে পারে না।

শেখ হাসিনা প্রতিবন্ধীদের বহুমুখী প্রতিভার উদাহারণ দিয়ে বলেন, দৃষ্টি প্রতিবন্ধীরা প্লাস্টিক এবং বেত দিয়ে মোড়া তৈরী করছে, নানা সাংসারিক উপকরণ তৈরী করছে। তিনি সুযোগ পেলেই এগুলো সংগ্রহ করেন এবং ব্যবহার করেন বলেও জানান।









Leave a reply