নিউজিল্যান্ডে হামলার পরও লাইভস্ট্রিম নীতিমালায় পরিবর্তন আনবেনা ফেসবুক

|

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে আল নূর মসজিদে ভয়াবহ শ্বেতাঙ্গবাদী সন্ত্রাসী হামলার ভিডিও লাইভস্ট্রিমিং হবার পরও ফেসবুকের লাইভস্ট্রিম নীতিমালায় কোন ধরনের পরিবর্তন আনবেনা ফেসবুক।

বৃহস্পতিবার ‘গুড মর্নিং আমেরিকা’ নামক এক ইন্টারভিউ প্রোগ্রামে এ কথা বলেন ফেসবুকের সিইও মার্ক জাকারবার্গ।

এর আগে নিউজিল্যান্ডে হামলার পর ফেসবুকের লাইভস্ট্রিম সামান্য দেরি করে প্রচার করার মতো প্রস্তাব এসেছিল যাতে এরমধ্যে খতিয়ে দেখা যায় তা কোন ধরণের হিংসাত্মক বা উগ্রবাদী কন্টেন্ট প্রচার করছে কিনা। তবে এবার সে নীতিমালা বাস্তবায়ন করা থেকে দূরে সরে আসলো ফেসবুক।

গুড মর্নিং আমেরিকাতে জাকারবার্গ বলেন, লাইভস্ট্রিম দেরিতে সম্প্রচার হলে তা তার আসল উদ্দেশ্য হারাবে। সাধারণ মানুষ কোন জন্মদিনের পার্টি বা বন্ধুদের সাথে ঘুরতে যেয়ে লাইভস্ট্রিম করে এবং তাৎক্ষণিকভাবে তা সবার সাথে শেয়ার করেন। এতে ব্যবহারকারীরা রিয়েলটাইম শেয়ারিং এর ব্যাপারটা উপভোগ করেন। সুতরাং লাইভস্ট্রিম যদি দেরি করে সম্প্রচার করা হয় তাহলে এটি তার আসল উদ্দেশ্য হারাবে।

তবে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে এ হামলার পর ফেসবুক তার আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্সের ব্যর্থতা স্বীকার করে তা আরো উন্নত করার উদ্যোগ হাতে নিয়েছে। একইসাথে এই ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে সম্পূর্ণ সরিয়ে ফেলতে টুইটার ও ইউটিউবের সাথে একসাথে কাজ করেছে ফেসবুক।

গত ১৫ মার্চ শুক্রবার জুম্মার নামাজের সময় চালানো এ হামলায় ৫০ জন মুসলিম নিহত হন। এরমধ্যে শিশু ও নারীরাও ছিলেন।









Leave a reply