ক্ষমতা হারানোর কয়েক ঘণ্টার মধ্যে গ্রেফতার হলেন স্বৈরশাসক বশির

|

উত্তর আফ্রিকার দেশ সুদানে প্রেসিডেন্ট ওমর আল বশিরের ৩০ বছরের শাসনের অবসান হয়েছে। বৃহস্পতিবার দেশটিতে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে অন্তর্বর্তীকালীন সরকার গঠন করা হয়েছে।

দেশটির প্রতিরক্ষামন্ত্রী আওয়াদ মোহাম্মদ আহমেদ ইবনে আউফ জাতির উদ্দেশে দেয়া এক ভাষণে জানিয়েছেন পদত্যাগের পরপরই বশিরকে গ্রেফতার করে নিরাপদ জায়গায় রাখা হয়েছে।

এসময় ইবনে আউফ ২ বছরের অন্তর্বর্তী সরকার গঠনের এবং তিন মাসের জন্য জরুরি অবস্থা জারির ঘোষণা দেন। একই সাথে ঘোষণা দিয়েছেন দেশের সব রাজনৈতিক বন্দীকে তাৎক্ষণিকভাবে মুক্ত করে দেয়া হবে।

রুটির দামবৃদ্ধির প্রতিবাদে গত ১৯ ডিসেম্বর থেকে সুদানের রাজধানী খারতুমসহ বিভিন্ন শহরের রাস্তায় বিক্ষোভ করেছেন সুদানের হাজার হাজার নাগরিক। এ নিয়ে দেশটির পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষও হয়েছে।

প্রায় চার মাস ধরেই সেখানে সরকারবিরোধী বিক্ষোভ চলছে। সুদানি জনগণ অর্থনৈতিক অব্যবস্থা, চরম খাদ্য, জ্বালানি ও বিদেশি মুদ্রার অভাবের কারণে বিক্ষোভ শুরু করছেন।

এই প্রতিবাদ-বিক্ষোভ দমনে প্রেসিডেন্ট ওমর আল বশির ২২ ফেব্রুয়ারি থেকে দেশব্যাপী জরুরি অবস্থা ঘোষণা করেন। মানবাধিকার সংস্থাগুলোর মতে, বিক্ষোভে সেখানে অন্তত ৬০ জন প্রাণ হারিয়েছেন বলে জানায় ভয়েস অব আমেরিকা।

এরই মধ্যে আজ সামরিক অভ্যুত্থানের মাধ্যমে দেশটিতে অন্তর্বর্তীকালীন সরকার গঠন করা হয়। সুদানের এই অন্তর্বর্তীকালীন সরকারের নেতৃত্বে আছেন দেশটির প্রথম ভাইস প্রেসিডেন্ট ও প্রতিরক্ষামন্ত্রী আহমেদ আওয়াদ ইবনে আউফ।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply