‘শ্রীলঙ্কায় বোমা হামলায় ১৩৮ মিলিয়ন লোক নিহত’: শোকাহত ট্রাম্পের বেখাপ্পা ভুল!

|

শ্রীলঙ্কায় সিরিজ বোমা বিস্ফোরণের ঘটনায় সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত জানা যাচ্ছে, নিহতের সংখ্যা দেড় শত ছাড়িয়েছে। আজ রোববারের এই ভয়াবহ ঘটনায় আহত হয়েছেন আরও ৬ শতাধিক মানুষ।

বিশ্বের প্রতিটি মানুষ এমন ন্যাক্কারজনক হামলায় শোকাহত ও ব্যতিত; ব্যতিক্রম নন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও। নিজের শোকের কথা জানিয়েছেন টুইট করে।

কিন্তু জানাতে গিয়ে বাঁধিয়েছেন বেশ বড় ও বেখাপ্পা ধরনের গোলমাল। মার্কিন প্রেসিডেন্টের টুইটে দেয়া তথ্য অনুযায়ী, রোববারের সিরিজ বোমা হামলায় শ্রীলঙ্কায় মারা গেছেন ১৩৮ মিলিয়ন বা ১৩ কোটি ৮০ লাখ মানুষ!

বাস্তবে শ্রীলঙ্কার জনসংখ্যা ২ কোটির একটু বেশি। অর্থাৎ, ট্রাম্পের টুইটের তথ্য সত্য হলে নিহতের সংখ্যা শ্রীলঙ্কার মোট জনসংখ্যার চেয়ে ৬ গুন বেশি! সম্ভবত, মার্কিন প্রেসিডেন্ট যখন টুইটটি পোস্ট করেন তখন তার কাছে থাকা তথ্য অনুযায়ী নিহতের সংখ্যা ছিল ১৩৮ জন। সেটাকেই ভুলে ১৩৮ মিলিয়ন মানুষ লিখেছেন তিনি!

ট্রাম্পের এই ভুল টুইট মুহূর্তেই সংবাদ আইটেমে পরিণত হয়। পশ্চিমা সংবাদমাধ্যমের একাংশ এ নিয়ে প্রতিবেদন প্রকাশ করে জানিয়েছে, এমন বেখাপ্পা ধরনের ভুল এবার প্রথম নয়, আগেও একাধিবার করেছেন ট্রাম্প।

প্রসঙ্গত, আজ রোব্বার শ্রীলঙ্কায় ইস্টার সানডেতে একাধিক চার্চ ও হোটেলে সিরিজ বোমা হামলায় দেড় শতাধিক মানুষ নিহত হয়েছেন।









Leave a reply