ত্রিদেশীয় সিরিজ খেলতে কাল ভারত যাচ্ছে প্রতিবন্ধী ক্রিকেট দল

|

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি

ত্রিদেশীয় সিরিজ খেলতে কাল বৃহস্প্রতিবার ভারতে যাচ্ছে বাংলাদেশ হুইল চেয়ার (প্রতিবন্ধী) ক্রিকেট দল। ভারতে কলকাতায় এই সিরিজে বাংলাদেশ, ভারত ও নেপালের মধ্যে আগামী ২৬ থেকে ২৮ এপ্রিল পর্যন্ত এই সিরিজ অনুষ্ঠিত হবে।

এই সিরিজের জন্য ব্যাপক প্রস্তুতি ও অনুশীলন করছে এই হুইল চেয়ার (প্রতিবন্ধী) ক্রিকেট দল। ২৬ এপ্রিল কলকাতার একটি স্টেডিয়ামে স্বাগতিক দেশ ভারতের বিপক্ষে বাংলাদেশের প্রথম ম্যাচ দিয়ে শুরু হবে ত্রিদেশীয় ক্রিকেট সিরিজ। সিরিজে অংশ নেয়া অন্য দেশটি হলো নেপাল।

বাংলাদেশের ‘ড্রীম ফর ডিসঅ্যাবিলিটি ফাউন্ডেশন’ এর এই দলটি কাল বৃহস্প্রতিবার ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতে যাবে। ত্রিদেশীয় সিরিজকে কেন্দ্র করে ব্রাহ্মণবাড়িয়া জেলা শহরের নিয়াজ মোহাম্মদ স্টেডিয়ামে গত ৮দিন ধরে টানা অনুশীলন চালিয়ে যাচ্ছে এই হুইল চেয়ার ক্রিকেট দলের সদস্যরা।

নানা সমস্যা আর সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও সিরিজ নিয়ে উচ্ছ্বসিত হুইল চেয়ার ক্রিকেট দল। তারা সেখানে নিজেদের উজাড় করে বিশ্বের দরবারে বাংলাদেশকে তুলে ধরতে চান।

দলের প্রতিটি সদস্যদের সাথে কথা বলে জানা গেছে, চাহিদা অনুযায়ী স্পোর্টস হুইল চেয়ার না থাকায় তাদের সমস্যা হচ্ছে। তারপরও তারা প্রতিদিন অনুশীলন করছেন। তারা আরও জানান, রোগীদের হুইল চেয়ার দিয়েই বিগত সময় দেশের জন্য একাধিক জয় এনেছেন তারা।

দলের অধিনায়ক ইমাদুল আহাম্মেদ খান বলেন, আমরা প্রস্তুতি প্রায় শেষ করেছি। সিরিজ জয়ের ব্যাপারে শতভাগ আশাবাদী। তিনি বলেন, খেলার মাঠে ‘প্রতিবন্ধী’ হিসাবে নয়, দেশের জন্য খেলোয়াড় হিসাবে খেলতে চাই।

টিমের প্রধান কোচ মো. মনিরুজ্জামন জানান, এই টিমে খেলোয়াড়রা শারিরীকভাবে প্রতিবন্ধী হলেও তাদের মধ্যে উদ্যোম খুব বেশি। তারা সবাই আত্মবিশ্বাসী।

এ ব্যাপারে ‘ড্রীম ফর ডিসঅ্যাবিলিটি ফাউন্ডেশন’ এর সভাপতি হেদায়েতুল আজিজ মুন্না জানান, বাংলাদেশ-ভারত-নেপাল এই তিন দেশ মিলে প্রতিবন্ধীদের ক্রিকেট টুর্নামেন্ট অনুষ্ঠিত হতে যাচ্ছে। ভারতের প্যারা স্পোর্টস ফাউন্ডেশন এই সিরিজের আয়োজন করেছে। এই লক্ষ্যে ব্রাহ্মণবাড়িয়াসহ সারাদেশের প্রতিবন্ধী খেলায়োরদের বাছাই করে ক্রিকেট দল গঠন করা হয়েছে।

উল্লেখ্য, ২০১৭ সালেও ভারতে দিল্লীতে অনুষ্ঠিত খেলায় ২-১ ব্যবধানে ভারতকে পরাজিত করে সিরিজ জিতেছিলো বাংলাদেশ।

যমুনা অনলাইন/কিউএস









Leave a reply