ব্রুনাই সফর নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন শুক্রবার

|

ব্রুনাইয়ে তিন দিনের সরকারি সফরের বিষয়ে জানাতে সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুক্রবার বিকাল ৪টায় প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবনে এই সংবাদ সম্মেলন ডেকেছেন বলে বৃহস্পতিবার তার প্রেস উইং থেকে জানানো হয়েছে।

সুলতান হাজি হাসানাল বলকিয়ার আমন্ত্রণে গত রোববার তিন দিনের সফরে ব্রুনাই যান শেখ হাসিনা। মঙ্গলবার তিনি দেশে ফেরেন।

ব্রুনাইয়ের সুলতানের সরকারি বাসভবন নুরুল ইমানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ব্রুনাইয়ের সুলতান হাসানাল বলকিয়ার মধ্যে দ্বিপক্ষীয় বৈঠক শেষে দুই দেশের মধ্যে কৃষি, মৎস্য, পশুসম্পদ, ক্রীড়া ও সংস্কৃতি এবং এলএনজি সরবরাহ-সংক্রান্ত ৭টি চুক্তি স্বাক্ষরিত হয়।

সাতটি চুক্তির মধ্যে- ছয়টি সমঝোতা স্মারক (এমওইউ) এবং একটি বিনিময় নোট। এগুলো হচ্ছে, কৃষিক্ষেত্রে বৈজ্ঞানিক ও কারিগরি সহযোগিতার বিষয়ে সমঝোতা স্মারক (এমওইউ), মৎস্যক্ষেত্রে সহযোগিতার সমঝোতা স্মারক, পশুসম্পদ ক্ষেত্রে সহযোগিতার সমঝোতা স্মারক, সাংস্কৃতিক ও শিল্প সহযোগিতা সম্পর্কিত সমঝোতা স্মারক, যুব ও ক্রীড়াক্ষেত্রে সহযোগিতার সমঝোতা স্মারক, এলএনজি সরবরাহে সহযোগিতার ক্ষেত্র সম্পর্কিত সমঝোতা স্মারক এবং কূটনৈতিক ও অফিসিয়াল পাসপোর্ট হোল্ডারদের জন্য ভিসার ছাড়-সংক্রান্ত বিনিময় নোট।

বলকিয়ার সরকারি বাসভবন ইস্তানা নুরুল ইমানের চেরাদি লায়লা কেনচানায় রাজ পরিবারের সদস্যদের সঙ্গেও মিলিত হন শেখ হাসিনা।

এছাড়াও প্রধানমন্ত্রী সফরে দুই দেশের ব্যবসায়ীদের ফোরামে বক্তব্য দেন, ব্রুনাইয়ের জামে আসর মসজিদ পরিদর্শন সুলতানের দেয়া নৈশভোজে অংশ নেন।

যমুনা অনলাইন/ইএ









Leave a reply