তিস্তা চুক্তি সই হওয়া সময়ের ব্যাপার মাত্র: পররাষ্ট্রমন্ত্রী

|

বহুল আলোচিত তিস্তা চুক্তি সই হওয়া সময়ের ব্যাপার মাত্র বলে মনে করেন পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। প্রতিবেশী ভারত ও বাংলাদেশ এ বিষয়ে অভিন্ন অবস্থানে বলেও জানান তিনি। তাই তিস্তার পানিবন্টন চুক্তি নিয়ে উদ্বিগ্ন না হওয়ার পরামর্শ দিয়েছেন তিনি।

সকালে ফরেন সার্ভিস একাডেমি সুগন্ধায় ” ওয়াটার ডিপ্লোম্যাসি” নিয়ে আট দিনব্যাপী সার্টিফিকেট কোর্সের উদ্বোধন করেন পররাষ্ট্র মন্ত্রী।

এ সময় মন্ত্রী বলেন, ভারত ও মিয়ানমারের সাথে শান্তিপূর্ণ উপায়ে সমুদ্র সীমা বিরোধ নিস্পত্তি আওয়ামী লীগ সরকারের বড় সাফল্য। পাশাপাশি ভারতের সাথে সই হওয়া গঙ্গার পানিচুক্তিকেও সাফল্য হিসেবে তুলে ধরেন তিনি।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বিরোধ নিস্পত্তির পরও সমুদ্রে তেল গ্যাস অনুসন্ধান শুরু করা যায়নি নানা কারণে। শিগগিরই তা শুরু হবে বলে ও আশার কথা শোনান ডক্টর মোমেন। তিনি আরও বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র ও রাশিয়া তেল গ্যাস অনুসন্ধান কাজে আগ্রহ দেখিয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় আয়োজিত এই সার্টিফিকেট কোর্সে বিভিন্ন দফতরের তেইশ কর্মকর্তা অংশ নিচ্ছেন। অনুষ্ঠানে পররাষ্ট্র সচিব শহিদুল হক ছাড়াও একাডেমির প্রিন্সিপ্যাল বক্তব্য রাখেন।









Leave a reply