রোহিঙ্গাদের জমি ভাগবাটোয়ারায় উদ্যোগী রাখাইনবাসী

|

মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে সেদেশের সেনাবাহিনীর হত্যাযজ্ঞের মুখে পালিয়ে বাংলাদেশে আসা রোহিঙ্গাদের জমি নিজেদের মধ্যে ভাগ করে নিতে চায় স্থানীয়রা।

মিয়ানমার ভিত্তিক পত্রিকা ইলেভেন মিয়ানমার আজ রোববার এক প্রতিবেদনে জানিয়েছে, মংগডু উপজেলার স্থানীয় বাসিন্দারা সরকারের কাছে দাবি জানিয়েছেন, রোহিঙ্গাদের রেখে যাওয়া ঘরবাড়ি ও ফসলি জমি যেন স্থানীয় ভূমিহীনদের মধ্যে বন্টন করে দেয়া হয়।

মংগডু শহরের গণ্যমান্য অন্তত ৭০ জন ব্যক্তির উপস্থিতিতে এক বৈঠক থেকে সরকারের কাছে এমন দাবি জানানো হয়। বৈঠকে উপস্থিত ব্যক্তিরা একই সাথে সরকারকে সতর্ক করে বলেন, বাংলাদেশে পালিয়ে যাওয়া রোহিঙ্গারা যাতে ‘অবৈধভাবে’ সীমান্ত পাড়ি দিয়ে ঢুকে পড়তে না পারে সে বিষয়ে পদক্ষেপ নিতে হবে।

বৈঠকে উপস্থিত একজন স্থানীয় বাসিন্দা সেইন হ্লা ফিউ অভিযোগ করেন, পালিয়ে যাওয়াদের কেউ কেউ নতুন করে ‘অবৈধভাবে’ প্রবেশ করছে। তিনি জানান, বৈঠক থেকে ১৩ জনের একটি প্রতিনিধি দল গঠন করা হয়েছে। তারা এ বিষয়ে সরকারের সাথে কথা বলবেন।

জাতিসংঘ, যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য মুসলমানদের প্রতি ‘পক্ষপাতমূলক আচরণ’ করছে বলে এইসব দেশ ও সংস্থার নিন্দা করা হয় বৈঠকে।

প্রসঙ্গত, গত ২৫ আগস্টের পর থেকে মিয়ানমার সেনাবাহিনীর বর্বরতার শিকার হয়ে সাড়ে ৬ লাখ রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছেন।









Leave a reply