বৃদ্ধাশ্রমে থাকা মা সাফাত আরার ভরণ পোষণে সন্তানদের প্রতি হাইকোর্টের নির্দেশ

|

বৃদ্ধাশ্রমে থাকা মা সাফাত আরা সোবহানের ভরণ পোষণের ব্যবস্থা করতে সন্তানদের প্রতি নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আগামী ৭ দিনের মধ্যে এ বিষয়ে পদক্ষেপ নেয়ার জন্য সমাজসেবা অধিদপ্তরের ডিজিকে নির্দেশনা দেয়া হয়েছে। আইনজীবী মনজিল মোরসেদের করা এক রিটের প্রেক্ষিতে আজ সোমবার এই আদেশ দেন হাইকোর্ট।

সাফাত আরা সোবহানের জীবনটা যেন নচিকেতার গানের মতো- ‘ছেলে আমার মস্ত মানুষ, মস্ত অফিসার/ মস্ত ফ্ল্যাটে যায় না দেখা এপার ওপার/ নানান রকম জিনিস আর আসবাব দামি দামি/ সবচেয়ে কম দামি ছিলাম একমাত্র আমি/ ছেলে আমার, আমার প্রতি অগাধ সম্ভ্রম/আমার ঠিকানা তাই বৃদ্ধাশ্রম!

সাফাত আরা সোবহানের স্বামী ছিলেন নামকরা চিকিৎসক। প্রথম স্ত্রী মারা যাওয়ার পর, ১৯৮৩ সালে পারিবারিকভাবে সাফাত আরার সাথে বিবাহবন্ধনে আবদ্ধ হন তিনি। চিকিৎসক স্বামীর আগের ঘরের ৩ ছেলেমেয়েকে মায়ের আদরে বড় করেন সাফাত আর। এমনকি স্বামীর মৃত্যুর পর এই সন্তানদের আঁকড়ে ধরে কাটতে থাকে তার জীবন।

এখন এই সন্তানেরা প্রতিষ্ঠিত। অথচ সাফাত আরাকে থাকতে হচ্ছে বৃদ্ধাশ্রমে। বনানীতে স্বামীর রেখে যাওয়া বিশাল বাড়ি রয়েছে। উত্তরায় বাড়ি গাড়িসহ কোটি কোটি টাকার সম্পত্তি । সন্তানেরা বাড়ি থেকে বের করে দেওয়ায় সাফাত আরার ঠিকানা এখন রাজধানীর ইন্দ্রিরা রোডস্থ একটি বৃদ্ধাশ্রম।

যমুনা অনলাইন: টিএফ









Leave a reply