সুচি’র নিরবতায় অ্যাওয়ার্ড ফেরতের ঘোষণা আইরিশ সঙ্গীতজ্ঞের

|

মিয়ানমারে রোহিঙ্গা বিষয়ে  অং সান সু চির নিরবতার কারণে প্রতিবাদস্বরূপ আয়ারল্যান্ডের সঙ্গীত ব্যক্তিত্ব বব গেলডফ তার সম্মানসূচক ‘ফ্রিডম অফ দ্য সিটি অফ ডাবলিন’ অ্যাওয়ার্ড ফিরিয়ে দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন। কারণ এই একই পুরস্কার  অং সান সু চি’কেও ভূষিত করা হয়েছে। সু চি’র সাথে একই পুরস্কারের তালিকায় নাম থাকাকে অসম্মানের মনে করেছেন গেলডফ।

এক বিবৃতিতে বব গেলডফ বলেন, আমাদের শহরের সাথে তার সম্পৃক্ততা আমাদের সবার জন্য লজ্জার,  আমরা তাকে সন্মানিত করেছিলাম, কিন্তু বর্তমানে তিনি আমাদের লজ্জিত করেছেন।

মিয়ানমারে জাতিগত নিধনে সু চি যথাযথ ভুমিকা নিতে ব্যর্থ হয়েছে। এতবড় মানবিক বিপর্যয়ে সু চি’র নির্বিকার আচরণের প্রতিবাদে সোমবার ডাবলিনে সিটি হল কর্তৃপক্ষের কাছে বব গেলডফ অ্যাওয়ার্ড ফিরিয়ে দেবেন বলে জানান ।

এদিকে, মিয়ানমারে সেনাবাহিনীর নির্যাতনে ছয় লাখেরও অধিক রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। এর আগে ব্রিটেনের গ্লাসগো নগর কাউন্সিল সু চি’কে দেয়া সম্মানজনক ‘ফ্রিডম অব সিটি’ খেতাব প্রত্যাহার করে নেয়।  অক্সফোর্ডের একটি কলেজ থেকে অং সান সু চি’র একটি প্রতিকৃতি সরিয়ে নেয়া হয়। তার আগে, সু চি’কে দেওয়া পুরস্কার বাতিল করেছে যুক্তরাজ্যের ট্রেড ইউনিয়ন ইউনিসন।

যমুনা অনলাইন: টিবিজেড/টিএফ

 

 









Leave a reply