ওয়েস্ট ইন্ডিজকে ৮ উইকেটে হারাল টাইগাররা

|

বিশ্বকাপের আগে বোলিং, ব্যাটিং আর ফিল্ডিংয়ে নৈপুণ্য দেখিয়ে ওয়েস্ট ইন্ডিজকে ৮ ইউকেটে হারাল টাইগাররা। যেখানে প্রস্তুতি ম্যাচে আয়ারল্যান্ডের কাছে ৮৮ রানে হেরে মানসিকভাবে পিছিয়ে ছিল বাংলাদেশ। তবে দ্বিতীয় ম্যাচে টাইগারদের কাছে পাত্তাই পেল না ক্যারিবিয়ানরা। ৮ উইকেটের বড় ব্যবধানে হেরে গেল তারা।

জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে তামিমের সঙ্গে বাংলাদেশকে দুরন্ত সূচনা এনে দেন সৌম্য। দারুণ খেলেন তারা। রীতিমতো ওয়েস্ট ইন্ডিজ বোলারদের শাসান তারা।

তবে বেশিক্ষণ টিকে থাকতে পারেননি সৌম্য সরকার। ৭৩ রানে সাজঘরে ফেরার আগে সৌম্য সরকার ৯ চার এবং এক ছয় মারেন। পরে নার্সের বলে ডোয়াইন ব্রাভোর হাতে বাউন্ডারিতে ধরা পড়ে মাঠ ছাড়েন এই বাহাতি ব্যাটসম্যান। তাতে ভাঙে ১৪৪ রানের ওপেনিং জুটি।

অপর পাশে আরেক ওপেনার তামিম ইকবাল ৯৪ বলে ৭ চারে ৬৫ রানে ব্যাট করছেন। তার সাথে এখন যোগ দিয়েছেন সাকিব আল হাসান। এরই মধ্যে ক্যারিয়ারে ২৮তম হাফসেঞ্চুরি তুলে নেন তামিম। এগিয়ে যান সেঞ্চুরির পথে। তবে ব্যক্তিগত ৮০ রানে থেমে যান।

সৌম্য ফিরলেও ওয়ানডাউনে নামা সাকিব আল হাসানকে নিয়ে জয়ের পথে এগিয়ে যান তামিম। সেঞ্চুরির আশাও জাগান তিনি। কিন্তু ব্যক্তিগত ৮০ রানে শ্যানন গ্যাব্রিয়েলের বলে কব্জির জোরে লেগ সাইডে খেলতে গিয়ে শর্ট মিড উইকেটে জেসন হোল্ডারকে ক্যাচ দিয়ে বসেন ড্যাশিং ওপেনার।

তামিম বিদায় নিলেও মুশফিকুর রহিমকে নিয়ে দলকে জয়ের পথে রাখেন সাকিব। ইতিমধ্যে ওয়ানডে ক্যারিয়ারে ৪১তম ফিফটি তুলে নেন তিনি। তাকে যোগ্য সহযোদ্ধার সমর্থন দেন মুশফিক।

এর আগে প্রথমে ব্যাট করতে নেমে ৯ উইকেট হারিয়ে ২৬১ রান সংগ্রহ করেন শাই হোপরা।

ওয়েস্ট ইন্ডিজের ৯টি উইকেটের মধ্যে মাশরাফী ৩টি, মোস্তাফিজ ও সাইফুদ্দিন নিয়েছেন ২টি। এছাড়া সাকিব ও মিরাজ নিয়েছেন একটি করে।

প্রথমে উইন্ডিজের ব্যাটিং দেখে ৩০০ রান করা তাদের পক্ষে কঠিন হবে না বলেই মনে হয়েছিল। তবে ৩৫ ওভারের পর থেকে সাফল্য পেতে শুরু করেন বোলাররা। বেশিরভাগ উইকেট এরপরে হারানোয় বড় স্কোর গড়তে পারেনি ওয়েস্ট ইন্ডিজ।

খেলার শুরুতে বাংলাদেশ দলকে ব্রেক থ্রু এনে দেন মেহেদী হাসান মিরাজ। সুনিল অ্যামব্রোসকে আউট করে ওয়েস্ট ইন্ডিজের ৮৯ রানের ওপেনিং জুটি ভাঙেন মিরাজ। সাজঘরে ফেরার আগে ৫০ বলে ৩৮ রান করেন সুনিল।

ঠিক পরের (১৮তম) ওভারে ব্যাটিংয়ে নামা নতুন ব্যাটসম্যান ড্যারেন ব্রাভোকে মুশফিকুর রহিমের হাতে ক্যাচ তুলতে বাধ্য করেন সাকিব আল হাসান।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টস হেরে প্রথমে বোলিং করছে বাংলাদেশ দল। মঙ্গলবার আয়ারল্যান্ডের ডাবলিনে ত্রিদেশীয় সিরিজের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ দল।

এর আগে সিরিজের প্রথম ম্যাচে স্বাগতিক আয়ারল্যান্ডের বিপক্ষে ৩৮১ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়ে ১৯৬ রানের বড় ব্যবধানে জয় পায় ওয়েস্ট ইন্ডিজ।

ওয়েস্ট ইন্ডিজ দল: শেন ডওরিচ, শাই হোপ, ড্যারেন ব্রাভো, রোস্টন চেজ, জনাথন কার্টার, সুনিল আম্রিস, অ্যাসলে নার্স, জেসন হোল্ডার, কেমার রোচ, শেলডন কটরিল ও শ্যানন গ্যাব্রিল।

বাংলাদেশ দল: তামিম ইকবাল, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ রিয়াদ, সাব্বির রহমান রুম্মন, সাইফউদ্দিন, মাশরাফি বিন মুতর্জা, মেহেদী হাসান মিরাজ ও মোস্তাফিজুর রহমান।









Leave a reply