ভারতে বিভাজনের হোতা মোদি: টাইম ম্যাগাজিনের কভার

|

ভারতের লোকসভা নির্বাচন চলছে। এর মধ্যেই যুক্তরাষ্ট্রের জনপ্রিয় ম্যাগাজিনের কভার নিয়ে বিতর্ক দানা বাঁধল দেশটিতে। ম্যাগাজিনের আসন্ন ২০ মে আন্তর্জাতিক সংস্করণের প্রচ্ছদে ছাপানো হয়েছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ছবি। হেডলাইনে লেখা হয়েছে, ‘ভারতের বিভাজনের প্রধান’।

ম্যাগাজিনের যে প্রতিবেদনের কারণে এই কভার করা হয়েছে, তা লিখেছেন আতীশ তসির। প্রতিবেদনটির হেডলাইন, ‘বিশ্বের বৃহত্তম গণতন্ত্র কি আর পাঁচ বছরের জন্য মোদির সরকারকে সহ্য করতে পারবে?’

প্রতিবেদনটিতে সাবেক প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর ধর্মনিরপেক্ষ নীতির সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভাবনাকে তুলনা করা হয়েছে। লেখা হয়েছে, ‘হিন্দু ও মুসলিমের মধ্যে ভ্রাতৃত্ব গড়ে তোলার কোনও ইচ্ছেই প্রকাশ করেননি মোদি।’

প্রতিবেদনে গুজরাটে মোদি মুখ্যমন্ত্রী থাকাবস্থায় অসংখ্য মানুষের প্রাণহানির প্রসঙ্গও তুলে ধরা হয়েছে। পুরো লেখাতেই হিন্দু-মুসলসিমের সম্পর্ক নিয়ে, আর তাতে ‘মোদীর হিন্দুত্বঘেঁসা মনোভাবের’ সমালোচনা করা হয়েছে।

এর আগেও, নরেন্দ্র মোদিকে কটাক্ষ করে প্রতিবেদন লেখা হয়েছে টাইম ম্যাগাজিনে। ২০১২ সালের একটি প্রতিবেদনে বলা হয়েছিল, নরেন্দ্র মোদী একজন বিতর্কিত, উচ্চাকাক্ষী ও কূট রাজনীতিক।

ভারতে লোকসভা নির্বাচনের পঞ্চম ধাপ সম্পন্ন হয়েছে। এখনো বাকি রয়েছে ষষ্ঠ ও সপ্তম ধাপ। আগামী ২৩ মে নির্বাচনের ফলাফল ঘোষণা করা হবে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply