‘ইরানের হুমকি’: কাতারে পৌঁছেছে মার্কিন বোম্বার জেট বি-৫২

|

মার্কিন বোম্বার জেট স্ট্র্যাটোফর্ট্রেস বি-৫২ মধ্যপ্রাচ্যে পাঠানো হয়েছে। গত বুধবার এ ধরনের দুটি জেট কাতারে অবস্থিত মার্কিন সামরিক ঘাঁটি আল উদেইদে অবতরণ করেছে- যুক্তরাষ্ট্রের সেনা সূত্রের বরাতে এমন খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

বুধবার সেন্টকম নামে একটি ওয়েবসাইটে দুটি জেটের ছবি প্রকাশ করে ক্যাপশনে বলা হয়েছে, “বি-৫২ এসে পৌঁছালো।” সেন্টকম হলো মধ্যপ্রাচ্য ও আফগানিস্তানে মার্কিন সামরিক ব্যবস্থাপনার দায়িত্বে থাকা একটি প্রতিষ্ঠান।

রয়টার্স বলছে, ‘ইরানের হুমকির প্রেক্ষিতেই এমন পদক্ষেপ’ বলে দাবি করছে ট্রাম্প প্রশাসন।

তবে খবরটিকে উড়িয়ে দিয়েছে তেহরান। তাদের পক্ষ থেকে দাবি করা হয়েছে, এই জেট পাঠানোর বিষয়টি পুরোনো ঘটনা। মনস্তাত্বিক যুদ্ধের অংশ হিসেবে নতুন করে এ সংক্রান্ত খবর প্রকাশ করা হচ্ছে।

গত মঙ্গলবার ইরান বহুল আলোচিত পরমাণু চুক্তি থেকে আংশিক সরে আসার ঘোষণা দেয়। তখন দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি জানান, আগামী ৬০ দিনের মধ্য চুক্তির শর্তাবলী নতুন করে মূল্যায়নে সংশ্লিষ্ট দেশগুলো এগিয়ে না এলে তেহরান তাদের পরমাণু কার্যক্রম আরো জোরদার করবে। মূলত এই কার্যক্রম স্থিমিত করার জন্যই ২০১৫ সালে ৬ দেশ ইরানের সাথে চুক্তিতে আবদ্ধ হয়। যদিও গত বছর প্রেসিডেন্ট ট্রাম্প যুক্তরাষ্ট্রকে চুক্তি থেকে সরিয়ে নেন।

ইরানের নতুন ঘোষণার পর দুই দেশের মধ্যে উত্তেজনা নতুন মাত্রা নিচ্ছে।









Leave a reply