রুহ আফজা সংকটে ভারত, সাহায্য করতে চায় পাকিস্তান

|

রমজানের শুরুতেই মৌসুমের প্রচলিত পানীয় রুহ আফজার চরম সংকটে পড়েছে ভারতীয় মুসলিমরা। রমজানের শুরু থেকেই বিভিন্ন শপগুলোতে দেখা মিলছেনা বহুল প্রচলিত এই পানীয়ের। খবর আল জাজিরার।

ভারতে ইফাতরীতে রুহ আফজা পরিবেশন করা একটি ঐতিহ্য হয়ে দাড়িয়েছে। শতবর্ষ পুরোনো এই পানীয় যেন ইফতারে একটি আলাদা জায়গা দখল করে থাকে সবসময়, তাই ভারত, পাকিস্তান কিংবা বাংলাদেশ সবখানেই এর কদর সমান।

জামিলা খাতুন (৩৫) দিল্লির জামে মসজিদ প্রাঙ্গনে পরিবার সহ ইফতার করতে এসেছেন। সেখান থেকে তিনি দেখা মাত্রই চার বোতল রুহ আফজা কিনে নিলেন। জানালেন, গত কয়েকদিনে স্থানীয় অন্তত ২০টি দোকানে রুহ আফজা খুজে দেখেছেন তিনি কিন্তু প্রত্যেকেই তাকে ফিরিয়ে দিয়েছে। তাই আজ দেখা মাত্রই চার বোতল কিনে নিলেন, এতে তার পুরো রমজান চলে যাবে বলে জানালেন।

এজাজ আহমেদ নামে পুরান দিল্লির এক বিক্রেতা জানান চাহিদার তুলনায় রুহ আফজার সরবরাহ অর্ধেক কমে গেছে ফলে গ্রাহকরা পর্যাপ্ত পরিমানে পণ্য পাচ্ছেননা।

মোহাম্মদ সিদ্দিকী নামে আরেক বিক্রেতা জানান, প্রতিদিন অন্তত ২০ গ্রাহক রুহ আফজা না পেয়ে ফেরত চলে যায়।

আম্মার ইয়াসির নামে পশ্চিম বাংলার এক বিক্রেতা জানান, গত কয়েকদিনে অন্তত আড়াইশ জনকে ফেরত দিতে হয়েছে রুহ আফজার সরবরাহ না থাকার কারণে।

মঙ্গলবার প্রকাশিত হামদর্দ ইন্ডিয়ার এক বিবৃতিতে বলা হয়, পর্যাপ্ত কাঁচামালের অভাবে বর্তমানে রুহ আফজার উৎপাদন আগের চেয়ে কম হচ্ছে।

হামদর্দ পাকিস্তানের সিইও উসামা কোরেশী বলেন, ভারত চাইলে আমরা এ সময়ে সেখানে রুহ আফজা রপ্তানী করতে পারি। আমরা অন্তত ৩৬ টি দেশে রুহ আফজা রপ্তানী করে থাকি। ভারত সরকারের অনুমতি পেলে খুব সহজেই ওয়াগাহ সীমান্ত দিয়ে আমরা পণ্য সরবরাহ করতে পারি।









Leave a reply