রাজশাহীতে আধুনিক নগরীর মাস্টারপ্ল্যান করছে চীন

|

রাজশাহী ব্যুরো

রাজশাহী মহানগরীর উন্নয়নে বিনিয়োগ করতে যাচ্ছে চীন। এ লক্ষ্যে প্রাথমিকভাবে দেশটির রাষ্ট্রায়ত্ব কোম্পানি পাওয়ার চায়নার সঙ্গে একটি সমঝোতা স্মারক সই করেছে রাজশাহী সিটি করপোরেশন। রোববার দুপুরে নগর ভবনে স্মারকটি সই হয়।

রাজশাহী সিটি করপোরেশনের পক্ষে মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন ও পাওয়ার চায়নার পক্ষে বাণিজ্যিক ব্যবস্থাপক হান কুন সই করেন এতে।

রাসিক প্রধান প্রকৌশলী আশরাফুল হক জানান, এই সমঝোতা স্মারক অনুসারে আগামী তিন বছরের মধ্যে ৪০০ বর্গকিলোমিটার এলাকাজুড়ে একটি আধুনিক নগর গড়ে তুলতে মাস্টারপ্ল্যান তৈরির কাজ করবে ‘পাওয়ার চায়না’।

তিনি বলেন, “এর জন্য পুরো টাকাটা ওরা দেবে। আমরা শুধু কৌশলগত সহায়তা দেবো। পাশাপাশি পাওয়ার চায়না রাজশাহীতে একটি অফিস চেয়েছে, সেটি সিটি করপোরেশন করে দেবে।”

রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন জানান, স্যাটেলাইট সিটি, পদ্মা সুরক্ষা স্থাপনা, ইকোপার্ট, সায়েন্স সিটি, মেট্রোরেল, এলিভেটেড এক্সপ্রেসওয়ে ও বিমানবন্দর আন্তর্জাতিক মানে উন্নীতকরণসহ ৮টি খাত মাথায় রেখে সমঝোতা স্মারকটি সই হয়েছে। মাস্টারপ্ল্যান তৈরির পর পঞ্চাশ বছর মেয়াদে এই প্রকল্পগুলো বাস্তবায়িত হবে।

পাওয়ার চায়নার বাণিজ্যিক ব্যবস্থাপক হান কুন জানান, শুধু রাজশাহী সিটি করপোরেশনই নয়, এ অঞ্চলের সবগুলো সরকারি প্রতিষ্ঠানের সঙ্গে তারা উন্নয়ন কাজে সম্পৃক্ত হতে চায়।









Leave a reply