দুর্গম এলাকার সরকারি চাকরিজীবীরা পাবেন বিশেষ ভাতা

|

দেশের ১৬টি দুর্গম এলাকায় কর্মরত সরকারি চাকরিজীবীরা এখন থেকে বিশেষ ভাতা পাবেন।

রোববার এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে অর্থ মন্ত্রণালয়। ৫ মে থেকে ভাতার ক্ষেত্রে সরকারের এ সিদ্ধান্ত কার্যকর হবে বলে প্রজ্ঞাপনে বলা হয়েছে।

২০১৫ সালের জাতীয় বেতনকাঠামো অনুযায়ী এসব ভাতা নির্ধারণ করা হয়েছে। ভাতার সর্বোচ্চ হার মাসে ৫ হাজার টাকা এবং সর্বনিম্ন ১ হাজার ৬৫০ টাকা।

১৬ এলাকার হাওর, দ্বীপ, চর এলাকা ও উপজেলা কাজ করেন—এমন সরকারি চাকরিজীবীরা এসব ভাতাসুবিধা পাবেন।

১৬ দুর্গম এলাকার মধ্যে রয়েছে- কিশোরগঞ্জের ইটনা, মিঠামইন ও অষ্টগ্রাম; চট্টগ্রামের সন্দীপ; কক্সবাজারের কুতুবদিয়া; নোয়াখালীর হাতিয়া; সিরাজগঞ্জের চৌহালী; কুড়িগ্রামের রৌমারী ও চর রাজিবপুর; পটুয়াখালীর রাঙ্গাবালী; ভোলার মনপুরা; সুনামগঞ্জের ধরমপাশা, শাল্লা ও দোয়ারাবাজার; হবিগঞ্জের আজমিরীগঞ্জ এবং নেত্রকোনার খালিয়াজুরী উপজেলা। এসব এলাকাকে হাওর, দ্বীপ বা চর উপজেলা হিসেবে ঘোষণা করে সরকার চাকরিজীবীদের ভাতা দিচ্ছে। গত ১৯ ফেব্রুয়ারি হাওর, দ্বীপ বা চর অঞ্চলকে উপজেলা হিসেবে ঘোষণা করা হয়েছে।

প্রজ্ঞাপন অনুযায়ী বিশেষ ভাতার হার: জাতীয় বেতনস্কেল ২০১৫–এর ২০ গ্রেডে ১ হাজার ৬৫০ টাকা, ১৯ গ্রেডে ১ হাজার ৭০০ টাকা, ১৮ গ্রেডে ১ হাজার ৭৬০ টাকা, ১৭ গ্রেডে ১ হাজার ৮০০ টাকা, ১৬ গ্রেডে ১ হাজার ৮৬০ টাকা, ১৫ গ্রেডে ১ হাজার ৯৪০ টাকা, ১৪ গ্রেডে ২ হাজার ৪০ টাকা, ১৩ গ্রেডে ২ হাজার ২০০ টাকা, ১২ গ্রেডে ২ হাজার ২৬০ টাকা, ১১ গ্রেডে ২ হাজার ৫০০ টাকা, ১০ গ্রেডে ৩ হাজার ২০০ টাকা, ৯ গ্রেডে ৪ হাজার ৪০০ টাকা, ৮ গ্রেডে ৪ হাজার ৬০০ টাকা, ৭ থেকে তদূর্ধ্ব গ্রেডে ৫ হাজার টাকা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply