মিল মালিক নয়, কৃষকদের কাছ থেকে ধান কিনতে হবে: জিএম কাদের

|

মিল মালিক নয়, ন্যায্য মূল্য দিয়ে কৃষকদের কাছ থেকে ধান ক্রয়ের দাবি জানিয়েছেন জাতীয় পার্টির ভারপ্রাপ্ত চেয়ারম্যান জি এম কাদের। চাল রপ্তানির সরকারি সিদ্ধান্তকে বাতিলের দাবিও জানান তিনি।

বর্তমানে কৃষকদের দুরবস্থার কথা উল্লেখ করে জিএম কাদের বলেন, “হতাশাগ্রস্ত কৃষকরা বোরো মৌসুমেও ধান কাটছেন না। বিভিন্ন গণমাধ্যমে স্থানীয় কৃষক ও কৃষি বিভাগের বরাত দিয়ে প্রচারিত সংবাদে জানা গেছে, প্রতি মণ ধান উৎপাদনে কৃষকদের খরচ হয়েছে ৯০৬ টাকা ৫০ পয়সা। কিন্তু বাজারে প্রতি মণ ধানের দাম ৫০০-৫০০ টাকা। আবার ধান কাটতে একজন কৃষি শ্রমিককে তিন বেলা খাবারসহ মজুরি বাবদ খরচ হয় ৬০০ থেকে ১ হাজার টাকা। এতে কৃষকরা মাঠের ধান কাটতে উৎসাহ হারিয়ে ফেলেছেন।”

তিনি মিল মালিকদের প্রসঙ্গ টেনে বলেন, “প্রয়োজনে বেসরকারি মালিকানাধীন গুদামগুলো সরকারি নিয়ন্ত্রণে জরুরি ভিত্তিতে ধান সংরক্ষণের উপযুক্ত করতে হবে।

শনিবার দুপুরে জাতীয় পার্টি চেয়ারম্যানের বনানী অফিসে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন। উক্ত সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন জাতীয় পার্টির মহাসচিব মসিউর রহমান রাঙ্গা, প্রেসিডিয়াম সদস্য শামীম হায়দার পাটোয়ারী, আলমগীর সিকদার লোটন, নাজমা আকতার প্রমুখ।









Leave a reply