অর্থের বিনিময়ে র‍্যাংকিং: গণমাধ্যমকে দুষলেন ঢাবি অধ্যাপক

|

‘বিশ্ববিদ্যালয় র‌্যাংকিং পরিচালনাকারী প্রতিষ্ঠানকে ৪৫ হাজার পাউন্ড না দেয়ার কারণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাম এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকায় আসেনি’- এমন কোনো বক্তব্য দেয়ার কথা অস্বীকার করেছেন ঢাবি বাণিজ্য অনুষদের ডিন শিবলী রুবাইয়াত-উল ইসলাম।

গতকাল গণমাধ্যমে খবর প্রকাশিত হয়, লন্ডনে একটি অনুষ্ঠানে তিনি এমন বক্তব্য দিয়েছেন। এরপর সামাজিক মাধ্যমে জনবা শিবলীর কথিত এই বক্তব্য নিয়ে আলোচনা-সমালোচনা শুরু হয়।

এর প্রেক্ষিতে গতকালই তিনি তার ফেসবুক একাউন্টে একটি সংক্ষিপ্ত পোস্ট প্রকাশ করেন। তাতে তিনি লিখেছেন, “কোন পত্রিকায় নয় , একটা ইফতার অনুষ্ঠানে বললাম AACSB accreditation করার অভিজ্ঞতা এবং খরচের কথা, খবরে আসলো অন্য নাম আর তারপর ….”

একই পোস্টে অনেকে মন্তব্য করেছেন। শান্তা তাওহিদা নামে একজনের মন্তব্যের জবাবে অধ্যাপক শিবলী আরও লিখেছেন, “আমি এএসিএসবি এর এক্রেডিটেশন পদ্ধ ও সেটার দামের কথা বলছিলাম। অথচ তারা (সাংবাদিক) অন্য কিছু লিখলো।”

এরপর অন্য আরেকটি পোস্টে অধ্যাপক শিবলী লিখেছেন, “ঢাকা বিশ্ববিদ্যালয় এর সাথে সম্পর্কহীন কিছু মানুষের আজ এই বিশ্ববিদ্যালয় এবং তার ছাত্র শিক্ষকদের কারনে অকারনে অপমান করা অভ্যাসে পরিনত হয়েছে।”

এ বিষয়ে আরও বিস্তারিত জানতে শিবলীর সাথে যোগাযোগের চেষ্টা করা হয়। ব্যক্তিগত মোবাইল নম্বর বন্ধ থাকায় ফেসবুকের ইনবক্সে তার বক্তব্য চাওয়া হয়েছে। এ রিপোর্ট লেখা পর্যন্ত কোনো জবাব পাওয়া যায়নি।









Leave a reply