টানা তৃতীয়বারের মতো ‘পিচিচি ট্রফি’ জিতে নিলেন মেসি

|

স্প্যানিশ লিগে সর্বোচ্চ গোলদাতার পুরস্কার ‘পিচিচি ট্রফি’ টানা তৃতীয়বারের মতো জিতে নিলেন লিওনেল মেসি। একসময়ের স্প্যানিশ লিজেন্ড তেলমো জাররার রেকর্ডেও এবার ভাগ বসালেন আর্জেন্টাইন সুপারস্টার। দু’জনেই রেকর্ড ছ’বার করে জিতেছেন এই ট্রফি। ৩৬ গোল করে শীর্ষ গোলদাতা হিসেবে মৌসুম শেষ করেছেন তিনি। সবমিলে মৌসুমে তাঁর গোলসংখ্যা ৫০।

লা লিগার শেষ ম্যাচে এক মিনিটের ব্যবধানে জোড়া গোল করলেও জয়ের আনন্দে দলকে ভাসাতে পারেননি বার্সা অধিনায়ক। এইবারের মাঠে ২-২ গোলে ড্র করেছে চ্যাম্পিয়নরা। মেসি শুধু নিজেই গোল করেননি সতীর্থদের দিয়ে করিয়েছেন ১৩ টি। মৌসুমে দ্বিতীয় সর্বোচ্চ ২১ গোল করে মেসি থেকে অনেক পিছিয়ে লুইস সুয়ারেজ ও রিয়াল মাদ্রিদের করিম বেঞ্জামা।

গোলমেশিন হিসেবেও মেসি এখন অনন্য। ২০১৬-১৭, ১৭-১৮ এবং সবশেষ মৌসুমে সর্বোচ্চ গোল দাতার পুরস্কার জিতে টানা ৩ মৌসুম ‘পিচিচি ট্রফি’ জিতলেন মেসি। এর আগে টানা তিনবার পুরস্কারটি জিতেছিলেন মেক্সিকোর স্ট্রাইকার হুগো সানচেজ। রিয়াল মাদ্রিদের হয়ে ১৯৮৫-৮৬, ১৯৮৬-৮৭ ও ১৯৮৭-৮৮ মৌসুমে এই কীর্তি গড়েছিলেন তিনি। স্বদেশী আলফ্রেডো ডি-স্টেফানোর অবশ্য রয়েছে টানা ৪ মৌসুম এই ট্রফি জয়ের ঘটনা।

এর আগে ২০০৯-১০, ২০১১-১২, ২০১২-১৩ মৌসুমের এই পুরস্কার জিতে ছিলেন মেসি। এবার ডি স্টেফানো, কুইনি , হুগো সানচেজদের ৫ বারের কীর্তিকে পেছনে ফেলে তেলমো জারার ৬ বারের ‘পিচিচি ট্রফি’ জয়ের রেকর্ডে ভাগ বসালেন বার্সা অধিনায়ক। টানা ৩ মৌসুমে সর্বোচ্চ গোল দাতার রেকর্ড অবশ্য দু’বার আছে জারার।

মৌসুমে মেসির ধারেকাছেই আছেন পিএসজি’র কিলিয়ান এমবাপ্পে। এই ফরাসীর হাতে আছে মাত্র একটি ম্যাচ, পিছিয়ে ৪ গোলে। আবার মেসির হাতেও আছে কোপা দেল-রে ফাইনাল। তাই নিশ্চিত করেই বলা যায় এবছরও ইউরোপের সব আসর মিলিয়ে মেসিই থাকবেন সবার ওপরে।









Leave a reply