২৪ বার এভারেস্টে উঠে রেকর্ড করলেন কামি রিটার

|

Nepalese veteran Sherpa guide, Kami Rita, 48, waves as he arrives in Kathmandu, Nepal, Sunday, May 20, 2018. Rita, scaled Mount Everest on Wednesday morning May 16 for the 22nd time, setting the record for most climbs of the world's highest mountain, officials said. (AP Photo/Niranjan Shrestha, File)

পৃথিবীর উচ্চতম শৃঙ্গ মাউন্ট এভারেস্ট। বেশিরভাগ মানুষের জন্যে তো বটেই, পর্বতারোহীদের জন্যেও বিশ্বের সর্বোচ্চ এই পর্বতে আরোহণ করা বরাবরই একটি বড় চ্যালেঞ্জ। কিন্তু সেখানে আরোহণের এক নতুন রেকর্ড গড়লেন নেপালের পর্বতারোহী কামি রিটা শেরপা। ২৪তম বারের জন্য এভারেস্টের শিখরে উঠে অনন্য এই রেকর্ড করেছেন তিনি। তিনিই প্রথম ব্যক্তি যিনি এতবার পৃথিবীর শীর্ষবিন্দুতে পা রাখলেন।

কামি রিটা শেরপা ঐতিহ্যবাহী দক্ষিণ-পূর্ব রিজ রুটের ৮,৮৫০ মিটার সামিটে পৌঁছেছেন বলে নিশ্চিত করেছেন পর্যটন বিভাগের কর্মকর্তারা।

এই রুটটি ১৯৫৩ সালে স্যার এডমন্ড হিলারি এবং শেরপা তেঞ্জিং নরগয়ের এভারেস্ট যাত্রায় অগ্রণী ভূমিকা পালন করেছিল।

পর্বত আরোহণের রেকর্ড দখলে রাখা কামি রিটার বাকি দুই সহযাত্রী ইতোমধ্যে অবসর নিয়ে ফেলেছেন। আপা শেরাপা এবং ফুরবা তুশি শেরপা নামের তারা দু’জনই যৌথভাবে ২১ বার করে এভারেস্টের শিখর ছুঁয়েছেন।

২৪তম যাত্রার আগে এবারের শৃঙ্গ জয় নিয়ে এক সংবাদ সংস্থাকে কামি রিটা বলেছেন, ‘আমি এখনও শক্তিশালী এবং ২৫ বারের মতো এই পর্বতে আরোহণ করতে চাই’।

৪৯ বছর বয়সি কামি রিটার প্রথম এভারেস্ট আরোহণ ১৯৯৪ সালে। তার পর ১৯৯৬, ২০০১, ২০১১ এবং ২০১৪ বাদে প্রত্যেক বছরই এভারেস্টে পৌঁছেছেন তিনি।









Leave a reply