আগ্রাসীরা অতীত হয়ে গেছেন, টিকে আছে ইরান: জারিফ

|

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের গণহত্যার উসকানিতে কখনও ইরানের সমাপ্তি হবে না।

মঙ্গলবার(২১ মে) টুইটে তিনি বলেন,ইরান সহস্র বছর ধরে মাথা সোজা করে দাঁড়িয়ে আছে। শতশত আগ্রাসনকারী পৃথিবী থেকে চলে গেছেন। কাজেই ইরানকে কখনও হুমকি দেবেন না, সম্মান করার চেষ্টা করুন- এটিই কাজ দেবে। আরেক টুইটে জাভেদ জারিফ বলেন, ব্যাপক অস্ত্র বিক্রির মাধ্যমে বিভিন্ন স্বৈরাচারী কসাইকে নোংরা কূটনীতি এবং যুদ্ধাপরাধের সহযোগিতা করতে নিজের দলকে সুযোগ করে দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। ইরানকে ধ্বংস করে দিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের হুংকারের জবাবে জারিফ এমন কথা বলেন।

এর আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, মধ্যপ্রাচ্যে মার্কিন স্বার্থের বিরুদ্ধে ইরান কিছু করতে চাইলে ভয়াবহ শক্তির মুখোমুখি হতে হবে তাদের। রোববার এক টুইটে যুদ্ধ চাইলে সেটিই ইরানের আনুষ্ঠানিক সমাপ্তি হবে বলে হুঁশিয়ার করেছেন ট্রাম্প।

সৌদি আরবও ইরানকে হুঁশিয়ার করেছিল। ইরান যুদ্ধ চাইলে তারা সর্বশক্তি দিয়ে জবাব দিতে প্রস্তুত এবং যুদ্ধ এড়ানো ইরানের ওপরই নির্ভর করছে বলে জানিয়েছি সৌদি।

ইরাকের রাজধানী বাগদাদের সুরক্ষিত গ্রিন জোনে রোববার রকেট হামলার ঘটনা ঘটে। যেখানে হামলাটি হয়েছে, সেখানে সরকারি ভবন ও মার্কিন মিশনসহ বিভিন্ন দেশের দূতাবাস রয়েছে। রোববার রাতে মধ্য বাগদাদ থেকে একটি বিস্ফোরণের শব্দ শোনা গেছে। বাগদাদভিত্তিক দুটি কূটনৈতিক সূত্রও বিস্ফোরণ হওয়ার কথা জানিয়েছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply