অ্যান্ড্রয়েডের বিকল্প অপারেটিং সিস্টেম নিয়ে কাজ করছে হুয়াওয়ে

|

চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়েকে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান গুগল, ইনটেল, কোয়ালকম, ব্রডকমের মতো প্রতিষ্ঠান আর সহায়তা করবে না। সম্প্রতি নিরাপত্তার অজুহাতে মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার সম্মুখীন হয়েছে এই কোম্পানির তৈরি প্রযুক্তি পণ্যগুলো। ফলে গুগলের অ্যাপ হুয়াওয়ের ফোনে চলবে না এবং গুগলের অ্যান্ড্রয়েড ওএস ব্যবহার করতে পারবে না।

বাজারে টিকে থাকতে অ্যান্ড্রয়েডের বিকল্প হিসেবে নতুন অপারেটিং সিস্টেম চালু করার কথা ভাবছে তারা। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জের তথ্য অনুযায়ী, চলতি বছরের মধ্যেই নতুন ওএস উন্মুক্ত করবে হুয়াওয়ে। হুয়াওয়ের কনজুমার গ্রুপের প্রধান নির্বাহী রিচার্ড ইউ বলেছেন, নতুন ওএস নিয়ে কাজ করছেন তাঁরা। পাবলিক উইচ্যাট গ্রুপে তিনি এ কথা বলেছেন।

এর আগে হুয়াওয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা রেন ঝেংফেই বলেন, যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার প্রভাব মোকাবিলায় তাঁরা প্রস্তুত। ভবিষ্যতের চ্যালেঞ্জ নেবেন তাঁরা। তবে শুধু অপারেটিং সিস্টেমটি চালু করলেই হবেনা এর সাথে যুক্ত আছে এপ্লিকেশন সহ নানা ধরনের সুবিধা প্রদানের বিষয়টিও।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট অ্যান্ড্রয়েড পুলিশ এক প্রতিবেদনে জানিয়েছে, হুয়াওয়ের নতুন ওএস অ্যান্ড্রয়েড অ্যাপ ও ওয়েব অ্যাপ সমর্থন করবে। হুয়াওয়ের ওএসে অ্যান্ড্রয়েড ওএস ৬০ শতাংশ দ্রুতগতিতে কাজ করবে। অবশ্য এসব গুঞ্জন সত্যি কি না, তা বছরের শেষ নাগাদ বোঝা যাবে।

হুয়াওয়ের নতুন অপারেটিং সিস্টেম বা ওএস স্মার্টফোন, ট্যাব, পিসি, টিভি, অটোমোবাইল, পরিধানযোগ্য প্রযুক্তিপণ্যসহ সব ধরনের ডিভাইসে চলবে। তবে এটি অ্যান্ড্রয়েডের ওপেস সোর্স সংস্করণের ভিত্তিতে তৈরি কি না তা এখনও জানা যায়নি।









Leave a reply