সৌদি আরব ছাড়লেন সাদ হারিরি

|

গত দুই সপ্তাহ ধরে বিতর্কের মধ্যে সৌদি আরবে অবস্থানের পর আজ শনিবার রাজধানী রিয়াদ ছেড়ে ফ্রান্সে গেলেন লেবাননের সদ্যপদত্যাগী প্রধানমন্ত্রী সাদ আল-হারিরি। সৌদি সময় শনিবার ভোরে সস্ত্রীক রিয়াদ ছাড়েন লেবাননের এই নেতা। ফ্রান্স সময় শনিবার সকাল ৭টায় তার প্যারিসে পৌঁছানোর কথা রয়েছে।

লেবানন সরকার দাবি করে আসছিলো, জোর করে পদত্যাগ করানোর পর হারিরিকে সৌদি আরবে গৃহবন্দী করে রাখা হয়েছে। তবে এক টুইটে সাদ বলেছিলেন, এই দাবি মিথ্যা।

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোনের আমন্ত্রণে দেশটিতে সফর করছেন লেবানের এই নেতা। সেখানে ম্যাক্রোনের সঙ্গে তার সাক্ষাৎ করার কথা রয়েছে।

হারিরির পারিবারিক মালিকানাধীন ফিউচার টিভির এক ঘোষণায় জানানো হয়েছে, তার ব্যক্তিগত উড়োজাহাজে করে উত্তর-পূর্ব প্যারিসের লা বার্গেট বিমানবন্দরের উদ্দেশে রওনা করেছেন। তবে হারিরি ও তার স্ত্রীর সঙ্গে তাদের সন্তানেরা রয়েছেন কি না তা ফিউচার টিভির ঘোষণায় নির্দিষ্ট করে বলা হয়নি।

এদিকে শুক্রবার দিবাগত রাতে এক টুইটা বার্তায় হারিরি বলেন, ‘আমি বিমানবন্দরের পথে’। লেবাননের ক্ষমতাসীন দল ফিউচার মুভমেন্টের এমপি ওকাব সাকর জানিয়েছেন, সাদ আল হারিরি ফ্রান্স সফর শেষে বৈরুতে ফেরার আগে ‘আরবে সংক্ষিপ্ত সফর’ করবেন। হারিরি ‘আগামী কয়েক দিন বা কয়েক সপ্তাহের মধ্যে’ লেবানন ফিরবেন বলে জানান ওকাব।

উল্লেখ্য, এ মাসের শুরুতে হঠাৎ করেই সৌদি আরবের রাজা সালমান বিন আবদুল আজিজের ফোন পেয়ে দেশটিতে ছুটে যান লেবাননের প্রধানমন্ত্রী সাদ আল-হারিরি। এরপর ৪ নভেম্বর রাতে সৌদি টেলিভিশনে প্রকাশিত এক ভিডিও বার্তায় আকস্মিকভাবে লেবাননের প্রধানমন্ত্রীর পদ ছাড়ার ঘোষণা দেন সৌদির দ্বৈত নাগরিক হারিরি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply