মধ্যপ্রাচ্যে নতুন করে সেনা প্রেরণের পর সৌদির কাছে অস্ত্র বিক্রি অনুমোদন

|

তেহরানের সঙ্গে তীব্র উত্তেজনার মধ্যেই মধ্যপ্রাচ্যে অতিরিক্ত ১৫০০ সেনা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার প্রয়োজনে আরও সেনা পাঠানোর হুমকি দেয়ার পরদিনই এ সংক্রান্ত একটি বিলে সই করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ট্রাম্প বলেন, আমরা মধ্যপ্রাচ্যকে ইরানের আগ্রাসন থেকে রক্ষা করতে চাই। এখন অল্প সংখ্যক সেনাসদস্য পাঠানো হচ্ছে। সেখানে আমাদের অনেক গুরুত্বপূর্ণ নাগরিকরা রয়েছেন। তাদের রক্ষা করা আমাদের দায়িত্ব। ইরান একের পর এক সন্ত্রাসবাদে মদদ দিয়ে যাচ্ছে। এটা বন্ধ করা উচিত।

তবে সেনা পাঠালেও এই মুহূর্তে তেহরানের সাথে সংঘাতের কোনো শঙ্কা নেই বলে মনে করেন ট্রাম্প।

ইরানের সঙ্গে উত্তেজনা বাড়ছে যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের। গত সপ্তাহে নিজ দেশের কর্মকর্তাদের ইরাক ছেড়ে যাওয়ার নির্দেশ দেয় মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়। এরপরই বাগদাদের গ্রিনজোনে রকেট হামলার ঘটনা ঘটে।

পারস্য উপসাগরে যুদ্ধ জাহাজ মোতায়েন আর সেনা পাঠিয়েই থেমে নেই যুক্তরাষ্ট্র। ইরানের হুমকি মোকাবিলায় কংগ্রেসকে পাশ কাটিয়ে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত এবং জর্দানের কাছে ৮শ’ কোটি মার্কিন ডলারের অস্ত্র বিক্রির সিদ্ধান্ত নিয়েছে ট্রাম্প প্রশাসন।

এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেন, মধ্যপ্রাচ্যে স্থিতিশীলতা রক্ষায় মিত্রদেশগুলোর কাছে অস্ত্রবিক্রির ছাড়পত্র দেয়া হয়েছে।









Leave a reply