অবশেষে দক্ষিণ কোরিয়ার নির্মাতার হাতে স্বর্ণ পাম

|

শেষ হলো ৭২তম কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। ১২ দিনের এ উৎসবকে ঘিরে বিশ্বের নানা প্রান্তের শিল্পীদের উপস্থিতিতে সরগরম ছিল দক্ষিণ ফরাসি উপকূলীয় শহর কান। এবার কে পাচ্ছেন পাম দ’র বা স্বর্ণ পাম আর কেইবা হচ্ছেন সেরা অভিনেতা, অভিনেত্রী, সেদিকে নজর ছিল সবার।

শনিবার (২৫ মে) সন্ধ্যা সোয়া ৭টায় পালে দে ফেস্তিভাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে বসে কানের জমকালো সমাপনী আসর। সেখানেই সর্বোচ্চ আকাঙ্ক্ষিত পুরস্কার পাম দ’র ঘোষণা করা হয়।

সিনেমা দুনিয়ার বাঘা বাঘা নির্মাতাদের হটিয়ে কান জয় করলেন বং জুন-হো। ‘প্যারাসাইট’ ছবির এই নির্মাতার হাত ধরে প্রথমবার স্বর্ণ পামের স্বাদ পেলো দক্ষিণ কোরিয়া। উৎসবের সমাপনী মঞ্চে উঠে এশিয়ার এই নির্মাতা বিজয় উদযাপন করেন।

ফরাসি অভিনেত্রী ক্যাথেরিন দেন্যুভ ও মেক্সিকান নির্মাতা আলেহান্দ্রো গঞ্জালেজ ইনারিতু বিশ্ব সিনেমার সবচেয়ে বড় সম্মান পরিচালকের হাতে তুলে দেন।

বঙ জুন-হো পরিচালিত ‘প্যারাসাইট’ ছবির গল্প চার সদস্যের একটি পরিবারকে ঘিরে। তাদের সবাই বেকার। পাশের বাড়ির ওয়াইফাই গোপনে ব্যবহার করে তারা। ভবিষ্যৎ উজ্জ্বল করতে এক ধনকুবেরের বাড়িতে মিথ্যার আশ্রয় নিয়ে ঢোকে এই পরিবার।

গতবার স্বর্ণ পাম জিতেছিল জাপানের হিরোকাজু কোরি-ইদার ‘শপলিফটারস’। এ নিয়ে টানা দ্বিতীয়বারের মতো এশিয়ায় এলো বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে বড় সম্মান। বঙ জুন-হো স্বর্ণ পাম জেতায় প্রমাণ হলো, এই অঞ্চলের ছবি বিশ্বমঞ্চে এখন সবার চেয়ে এগিয়ে।









Leave a reply