বিশ্বকাপে সর্বনিম্ন ইনিংসের লজ্জা

|

ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি বা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল কর্তৃক আয়োজিত একদিনের ক্রিকেট বিশ্বকাপ সর্বপ্রথম মাঠে গড়িয়েছিল ১৯৭৫ সালে ইংল্যান্ডে। ক্রিকেটের অন্যতম এ সংস্করণ চলে ১৯৭৫ থেকে ২০১৫ পর্যন্ত। এ বছর ইংল্যান্ড এবং ওয়েলসে পঞ্চমবারের মতো এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হতে যাচ্ছে। বিশ্বকাপ ক্রিকেটের এ আসরটি হবে দ্বাদশ আয়োজন।

ওয়ানডে বিশ্বকাপের ইতিহাসে পাঁচটি সর্বনিম্ন দলগত স্কোর-

কানাডা ৩৬ রানে অলআউট

২০০৩ বিশ্বকাপে পার্লে শ্রীলংকার বিপক্ষে মাত্র ৩৬ রানে অলআউট হয় কানাডা। বিশ্বকাপের ইতিহাসে যা সবচেয়ে কম রানে কোনো দলের অলআউট হওয়ার নজির। আজও এটি একটি রেকর্ড। শ্রীলংকার প্রভাত নিশাংকা ও চামিন্দা ভাস যথাক্রমে চার ও তিন উইকেট নিয়েছিলেন। মিনোজ কানাডা মাত্র ১৮.৪ ওভারে গুটিয়ে যায়। শ্রীলংকা মাত্র ২৮ বল খেলে টপকে যায় কানাডার ৩৬। একমাত্র উইকেট হারায় শ্রীলংকা অধিনায়ক সনথ জয়সুরিয়ার (৯)। তৃতীয় ওভারের শেষ বলে আউট হন তিনি।

নামিবিয়া অলআউট ৪৫ রানে

২০০৩ বিশ্বকাপে পচেফসট্রুমে প্রথমে ব্যাট করা অস্ট্রেলিয়া ৩০১ রান করে ছয় উইকেটে। ম্যাথু হেডেন (৮৮), অ্যান্ড্রু সাইমন্ডস (৫৯) ও ড্যারেন লেম্যান (৫০*) প্রত্যেকে ঝড়ো ব্যাটিং করেন। জবাবে নামিবিয়া ১৪ ওভারে অলআউট হয়ে যায় ৪৫ রানে। গ্লেন ম্যাকগ্রা একাই নামিবিয়ার ইনিংস গুঁড়িয়ে দেন ৭ ওভারে ১৫ রানে সাত উইকেট নিয়ে।

বাংলাদেশ ৫৮ রানে অলআউট

নিজেদের মাঠে মিরপুরে ৫৮ রানে অলআউট হয়ে বিব্রতকর অবস্থার মুখোমুখি হয় বাংলাদেশ। ঢাকায় ২০১১ বিশ্বকাপে ম্যাচটা ছিল ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত বুমেরাং হয়। বাঁ-হাতি ক্যারিবীয় স্পিনার সুলেইমান বেন মাত্র ১৮ রানে চার উইকেট নেন ৫.৫ ওভারে। কেমার রোচ ও ড্যারেন স্যামির ঝুলিতে জমা পড়ে তিনটি করে উইকেট। ওয়েস্ট ইন্ডিজ এক উইকেট হারিয়ে ১২.২ ওভারে ম্যাচ জিতে যায়।

স্কটল্যান্ড ৬৮ রানে অলআউট

কোর্টনি ওয়ালশের নেতৃত্বে ওয়েস্ট ইন্ডিজের বিধ্বংসী পেস আক্রমণ সামলানোর কোনো উপায়ই জানা ছিল না স্কটল্যান্ডের। ১৯৯৯ বিশ্বকাপের এই ম্যাচে স্কটল্যান্ড ৩১.৩ ওভারে অলআউট হয় ৬৮ রানে। ওয়ালশ তিন উইকেট নেন মাত্র সাত রান দিয়ে।। কার্টলি অ্যামব্রোস, হেন্ডি ব্রায়ান ও রিওন কিং নেন দুটি করে উইকেট। ওয়েস্ট ইন্ডিজ ১০.১ ওভারে লক্ষ্য অতিক্রম করে। শিবনারায়ণ চন্দরপল ৩০ ও অধিনায়ক ব্রায়ান লারা ১৭ বলে ২৫ রান করেন। দু’জনই অপরাজিত থাকেন।

যমুনা অনলাইন/ইউএমএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply