সাড়া নেই কর্তৃপক্ষের, নিজ খরচে ২ কি.মি রাস্তা সংস্কার করলো গ্রামবাসী

|

আহমেদ নাসিম আনসারী, ঝিনাইদহ

ঝিনাইদহের গ্রামবাসীরা বিরল দৃষ্টান্ত স্থাপন করেছে। ব্যক্তিগতভাবে নিজেরাই ২ কি.মি. রাস্তা মেরামত করেছে।

জানা যায়, ঝিনাইদহ জেলার শৈলকুপা উপজেলার নাদপাড়া গ্রামের পশ্চিম পাড়ার বাসিন্দারা ব্যক্তিগত ভাবে উদ্দ্যোগ নিয়ে নিজ খরচে প্রায় দুই কিঃমিঃ রাস্তা মেরামত করেছে।

স্কুল মোড় হতে ঈদগাঁহ মোড়, মসজিদ মোড় হতে মহড়আলীর বাড়ি এবং মকছেদ মোড় থেকে সাংবাদিক জাব্বার আলীর বাড়ি পর্যন্ত প্রায় ২ কিঃ মিঃ রাস্তা বর্ষা মৌসুমে চলাচলের অনুপযোগী হওয়ায় গ্রামের বাসিন্দারা নিজ খরচে বালু ও ইটের খোয়া দিয়ে রাস্তাটি সংস্কার করেন।

গ্রামবাসী বারবার রাস্তাটি নির্মাণ করার জন্য স্থানীয় মেম্বার, চেয়ারম্যানসহ বিভিন্ন দপ্তরে জানালেও কোন সাড়া মেলেনি কর্তৃপক্ষের। তাই যাতায়াতের সুবিধার্থে প্রায় ১শ গ্রামবাসী স্বেচ্ছায় রাস্তা নির্মাণ কাজে অংশ গ্রহণ করেন।

গ্রামের বাসিন্দা আলাউদ্দিন জানান, এই রাস্তা দিয়ে প্রতিদিন পার্শ্ববর্তী ২/৩ টি গ্রামের ছেলে মেয়েরা নাদপাড়া দাখিল মাদ্রাসা, প্রাইমারি স্কুল ও নাদপাড়া মাধ্যমিক বিদ্যালয়ে লেখাপড়ার জন্য আসে। কিন্তু বৃষ্টি হলেই রাস্তাটিতে হাটুপর্যন্ত কাদা পানি জমে চলাচলের একেবারেই অনুপযোগী হয়ে পড়ে।

গ্রামের বাসিন্দা রেজাউল ইসলাম নামের এক ব্যক্তি জানান, গ্রামের ঈদগা ময়দানসহ থানা ও জেলা সদরে যাবার প্রধান সড়ক এটি। বর্তমানে এই রাস্তা দিয়ে প্রতিদিন শত শত লোক ও যানবাহন নিয়মিত ভাবে যাতায়াত করে থাকে। রাস্তাটি দীর্ঘদিন সংস্কার না হওয়ায় চলাচলের একেবারেই অনুপযোগী হয়ে পড়েছিল। তাই গ্রামবাসী যাতায়াতের সুবিধার্থে তারা ব্যক্তিগত ভাবে উদ্দ্যোগ নিয়ে নিজ খরচে প্রায় দুই কিঃমিঃ রাস্তা সংষ্কার করেছে।









Leave a reply