সর্বকালের সেরা পাঁচ ব্যাটসম্যান

|

আইসিসি ওয়ানডে বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বেশি ব্যক্তিগত রান করেছেন পাঁচ দলের পাঁচজন ব্যাটসম্যান। তারা হলেন- ভারতের শচীন টেন্ডুলকার, অস্ট্রেলিয়ার রিকি পন্টিং, শ্রীলংকার কুমার সাঙ্গাকারা, ওয়েস্ট ইন্ডিজের ব্রায়ান লারা ও দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্স। ২০১৯ বিশ্বকাপ শুরুর আগে দেখে নেয়া যাক কে কতো রানের মালিক।

বিশ্বকাপের ইতিহাসে শীর্ষ ব্যাটসম্যানদের তালিকায় সবার উপরে রয়েছেন লিটল মাস্টার শচীন টেন্ডুলকার। ১৯৯২, ১৯৯৬, ১৯৯৯, ২০০৩, ২০০৭ ও ২০১১- ছয়টি বিশ্বকাপে খেলেছেন শচীন। সব মিলিয়ে ৪৫টি বিশ্বকাপ ম্যাচ তিনি খেলেছেন। তার ব্যাট থেকে রান এসেছে ২২৭৮। গড় ৫৬.৯৫। ছয়টি সেঞ্চুরি। বিশ্বকাপে যা সর্বোচ্চ। হাফ সেঞ্চুরি ১৪টি। ৪৪ ইনিংস। সর্বোচ্চ রান ১৫২।

অষ্ট্রেলিয়ার রিকি পন্টিং তিনবার জিতেছেন বিশ্বকাপ। এর মধ্যে দু’বার অস্ট্রেলিয়ার অধিনায়ক হিসেবে। বিশ্বকাপের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক ব্যাটসম্যান তিনি। এই ডান-হাতি ৪৬ ম্যাচে ৪৫.৮৬ গড়ে ১৭৪৩ রান করেছেন। ৪২ ইনিংসে রিকি পন্টিংয়ের সেঞ্চুরি পাঁচটি। ছয়টি হাফ সেঞ্চুরি। সর্বোচ্চ ১৪০ নটআউট, ভারতের বিপক্ষে ২০০৩ বিশ্বকাপ ফাইনালে।

শ্রীলংকার সাবেক অধিনায়ক এবং উইকেটকিপার-ব্যাটসম্যান কুমার সাঙ্গাকারা বিশ্বকাপে সবচেয়ে বেশি রান করেছেন নিজের দেশের হয়ে। সব মিলিয়ে বিশ্বকাপের ইতিহাসে শীর্ষ পাঁচ ব্যাটসম্যানের মধ্যে তার স্থান তৃতীয়। বাঁ-হাতি সাঙ্গাকারা পাঁচটি সেঞ্চুরি ও সাতটি হাফ সেঞ্চুরির সহায়তায় ১৫৩২ রান করেছেন বিশ্বকাপে। গড় ৫৬.৭৪। সাঙ্গাকারা পাঁচটি সেঞ্চুরির মধ্যে চারটি করেছেন ২০১৫ বিশ্বকাপে। গেল আসরে সাত ম্যাচে ৫৪১ রান করেন তিনি।

ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ব্যাটসম্যান ব্রায়ান লারা তালিকায় চতুর্থ স্থানে রয়েছেন। বিশ্বকাপে ৩৪ ম্যাচে এই বাঁ-হাতি ১২২৫ রান করেছেন। গড় ৪২.২৪। দুটি সেঞ্চুরি ও সাতটি হাফ সেঞ্চুরি। সর্বোচ্চ ১১৬।

দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স। বিশ্বকাপে ১২০৭ রান করেছেন তিনি। তার গড় সবচেয়ে বেশি- ৬৩.৫২। বিশ্বকাপের ইতিহাসে শীর্ষ পাঁচ ব্যাটসম্যানের মধ্যে তার স্থান পঞ্চম। এই ডান-হাতি ২৩টি বিশ্বকাপ ম্যাচে ১১৭.২৯ স্ট্রাইক রেটে হাজার ছাড়ানো রান করেছেন। সেঞ্চুরি চারটি। ছয়টি ফিফটি। সর্বোচ্চ রান অপরাজিত ১৬২।

যমুনা অনলাইন/ইউএমএম









Leave a reply