রোহিঙ্গা ইস্যুতে জোরালো ভূমিকা রাখছে যুক্তরাষ্ট্র: প্রধানমন্ত্রী

|

রাখাইনে জাতিগত নিধনের মুখে বিপুলসংখ্যক রোহিঙ্গার বাংলাদেশে আশ্রয়কে কেন্দ্র করে সৃষ্ট সংকট নিরসনে যুক্তরাষ্ট্রের সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ রোববার সকালে ঢাকা সফররত মার্কিন সিনেটর জেফ মার্কলের সঙ্গে গণভবনে বৈঠককালে প্রধানমন্ত্রী তাঁর অবস্থানের কথা জানান। রোহিঙ্গা ইস্যুতে যুক্তরাষ্ট্র জোরালো ভূমিকা রাখছে বলে মন্তব্য করেন প্রধানমন্ত্রী। এই ভূমিকা অব্যাহত রাখার আহ্বান জানান শেখ হাসিনা।

অন্যদিকে, মার্কিন কংগ্রেসে রোহিঙ্গা ইস্যু নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে বলে জানান আইনপ্রণেতা জেফ মার্কলে। এরপর প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাৎ করেন ব্রিটেনের কাউন্টেস অফ ওয়েসেক্স ‘সোফি হেলে রাই-জোন্স’।

নিরাপত্তা বাহিনীর তল্লাশি চৌকিতে হামলাকে কেন্দ্র করে গত ২৫ আগস্ট রাখাইনে রোহিঙ্গা বিদ্রোহীদের বিরুদ্ধে কথিত শুদ্ধি অভিযান শুরু করে মিয়ানমারের সেনাবাহিনী। সেই অভিযানে সেনা ও দোসররা নির্বিচারে হত্যা করে রোহিঙ্গা নারী-পুরুষ ও শিশুকে। হত্যা, নির্যাতন ও ধর্ষণ থেকে বাঁচতে দলবেঁধে বিভিন্ন বয়সী রোহিঙ্গারা পালিয়ে আসে প্রতিবেশী বাংলাদেশে।

এখন পর্যন্ত সাড়ে ছয় লাখের মতো রোহিঙ্গা বাংলাদেশে অনুপ্রবেশ করেছে বলে জানিয়েছে জাতিসংঘের সংশ্লিষ্ট দপ্তরসহ বিভিন্ন সংস্থা। তবে বিপুল এই জনগোষ্ঠীকে ফিরিয়ে নেওয়ার বিষয়ে মিয়ানমার সরকারের পক্ষ থেকে এখন পর্যন্ত স্পষ্ট কোনো বক্তব্য পাওয়া যায়নি।









Leave a reply