সেই নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজের রেকর্ড ৪২১ রান

|

বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে রীতিমতো তাণ্ডব চালিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যানরা। দলের হয়ে সেঞ্চুরি করেছেন শাই হোপ। তার সেঞ্চুরির ম্যাচে ওয়ানডে ক্রিকেটে এই প্রথম ৪২১ রানের পাহাড় গড়েছে উইন্ডিজ। এর আগের ম্যাচে, কিউই বোলারদের কাছে ধরাশায়ী হয় ভারত।

এদিকে, ওয়ানেড ক্রিকেটে এর আগে চলতি বছরের ফেব্রুয়ারিতে ইংল্যান্ডের বিপক্ষে সর্বোচ্চ ৩৮৯ রানের ইনিংস খেলে ক্যারিবীয়রা।

আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেটে ৫০ ওভারের ম্যাচে দলীয় সর্বোচ্চ ৪৮১ রানের রেকর্ড গড়েছে ইংল্যান্ড। ২০১৮ সালের ১৯ জুন অস্ট্রেলিয়ার বিপক্ষে নটিংহামে এই রেকর্ড গড়ে ইংলিশরা।

তবে মঙ্গলবার ৫০ ওভারে ওয়েস্ট ইন্ডিজের গড়া ৪২১ রানের ইনিংসটি আন্তর্জাতিক ওয়ানডের সঙ্গে তুলনায় গেলে ঠিক হবে না। তার কারণ, প্রস্তুতি ম্যাচ আর আন্তর্জাতিক ম্যাচ সম্পূর্ণ আলাদা। তবে প্রস্তুতি ম্যাচে ৪২১ রানের রেকর্ড গড়া ক্যারিবীয় দল, বিশ্বকাপেও বড় স্কোর গড়ার আভাস দিয়ে রাখল।

মঙ্গলবার ইংল্যান্ডের ব্রিস্টলের কাউন্টি গ্রাউন্ডে নিউজিল্যান্ডের বিপক্ষে টস হেরে প্রথমে ব্যাটিং করে উইন্ডিজ।

প্রথমে ব্যাটিংয়ে নেমে উড়ন্ত সূচনা করেন দুই ওপেনার ক্রিস গেইল ও এভিন লুইস। উদ্বোধনী জুটিতে ৭.২ ওভারে ৫৯ রান করে সাজঘরে ফেরেন ক্যারিবীয় ব্যাটিং দানব গেইল। তার আগে মাত্র ২২ বলে ৩টি ছক্কা ও চারটি চারের সাহায্যে ৩৬ রান করেন।

এরপর তিনে ব্যাটিংয়ে নামা শাই হোপকে সঙ্গে নিয়ে ব্যাটিং তাণ্ডব অব্যাহত রাখেন এভিন লুইস। এই পার্টনারশিপে তাড়া ৬১ বলে গড়েন ৮৪ রানের জুটি। জেমস নিশামের গতির বলে ক্যাচ তুলে দেয়ার আগে একটি ছক্কা ও ৬টি চারের সাহায্যে ৫০ রান করে আউট হন এভিন লুইস।

এদিন উইন্ডিজের ব্যাটসম্যানরা আসা-যাওয়ার মধ্যে থাকলেও ব্যতিক্রম ছিলেন শাই হোপ। একের পর এক বাউন্ডারি হাঁকিয়ে তিন অঙ্কের ম্যাজিক ফিগার স্পর্শ করেন তিনি। ৮৪ বলে সেঞ্চুরি পূর্ণ করেন হোপ। সেঞ্চুরির পর ট্রেন্ট বোল্টের বলে ক্যাচ তুলে দিয়ে ফেরেন। তার আগে ৮৬ বলে ৯টি চার ও চারটি ছক্কায় ১০১ রান করেন শাই হোপ।

ইনিংসের শেষ দিকে ব্যাটিং তাণ্ডব চালান জেসন হোল্ডার ও আন্দ্রে রাসেল। ৩২ বলে ৪৭ রান করেন হোল্ডার। আর ২৫ বলে ৭টি চার ও তিনটি ছক্কায় ৫৪ রান করেন আন্দ্রে রাসেল। ৯ বলে ২১ রান করেন অ্যাশলে নার্স। ১৬ বলে ২৪ রান করেন কার্লোস ব্রাথওয়েট।

সংক্ষিপ্ত স্কোর

ওয়েস্ট ইন্ডিজ: ৪৯.২ ওভারে ৪২১/১০ (শাই হোপ ১০১, আন্দ্রে রাসেল ৫৪, এভিন লুইস ৫০, হোল্ডার ৪৭; ট্রেন্ট বোল্ট ৪/৫০)।









Leave a reply