জেল থেকে বেরিয়ে ফের মুসলিমদের বিরুদ্ধে লড়াইয়ের ঘোষণা বৌদ্ধ নেতার

|

জেল থেকে ছাড়া পেয়েই, শ্রীলঙ্কায় মুসলিম উগ্রবাদের বিরুদ্ধে লড়াইয়ের ঘোষণা দিয়েছেন এক কট্টরপন্থি বৌদ্ধ নেতা। মুসলিমদের বিরুদ্ধে দাঙ্গা উস্কে দেয়ার অভিযোগে গ্রেফতার হলেও, রাষ্ট্রপতির ক্ষমায় গেল বৃহস্পতিবার মুক্তি দেয়া হয় তাকে।

মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে গালাগোদা আত্থে নানাসারা বলেন, বৈশ্বিক সন্ত্রাসবাদের বিষয়ে ধারণা দিতে হবে সাধারণ মুসলিমদের। তাই ধর্মীয় মতাদর্শ ও বিশ্বাস ভিন্ন হলেও, মুসলিমদের পবিত্রতম গ্রন্থ হিসেবে কোরআনের ওপর আলোচনা শুরু করতে হবে। গেল এপ্রিলে ইস্টার উৎসবের প্রার্থনায় সন্ত্রাসী হামলার পর সাধারণ মুসলিমদের বাড়িঘর, মসজিদে হামলার ঘটনায় গ্রেফতার করা হয়েছিল নানাসারাকে।

২০১৪ সাল থেকে সাম্প্রদায়িক বক্তব্য, কোরআন অবমাননাসহ বিভিন্ন অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। আদালতের শুনানিতে বাধা দেয়ায় ২০১৬ সালে ছয় বছরের কারাদণ্ডে দণ্ডিত হন তিনি। অপহৃত এক সাংবাদিকের স্ত্রী-কে হুমকি দেয়ার কারণেও সাজা হয়েছিল তার।

কট্টরপন্থী বৌদ্ধ ভিক্ষু গালাগোদা আত্থে নানাসারা বলেন, মুসলিমদের বোঝাতে হবে যে বৈশ্বিক সন্ত্রাসবাদের কেন্দ্র হচ্ছে অর্থ-বৈভব। রাজনীতিবিদদের পক্ষে যা সম্ভব নয়। নিজেদের স্বার্থে তারা উল্টো সমস্যা ডেকে আনে। কুরআন আসলে কী শিক্ষা দেয়, তা নিয়ে আলোচনার জন্য আমরা ধর্মীয় নেতারা মতাদর্শগত দিক থেকে নেতৃত্ব দেবো।









Leave a reply