ক্রিকেট নিয়ে আলোচিত বাংলাদেশি গান

|

আজ থেকে ইংল্যান্ডে শুরু হয়েছে আইসিসি ওয়ার্ল্ডকাপ ক্রিকেট-২০১৯। এবারের আসরের অন্যতম ফেভারিট দল বাংলাদেশ। কারণ বিশ্বকাপ শুরুর ঠিক আগের মুহূর্তে প্রথমবারের মতো বিদেশের মাটিতে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে ত্রিদেশীয় সিরিজের চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে বাংলাদেশ। ঠিক এ বিষয়টির কারণেই বাংলাদেশ দলের খেলোয়াড়রা বেশ ফুরফুরে মেজাজে রয়েছে। ক্রিকেটের এ দলটিকে ভালোবেসে উৎসাহ দিতে অনেক সময় অনেকে নিজের কণ্ঠে তুলেছেন গান। ক্রিকেট বিশ্বকাপ উপলক্ষে সেসব গান নিয়ে এ প্রতিবেদন।

ক্রিকেট নিয়ে সবচেয়ে বেশি গান গেয়েছেন শুভ্রদেব। ১৯৯৮ সালে তিনি শাকিলা জাফরের সঙ্গে ‘একই বিশ্ব একই খেলা’ শিরোনামে ক্রিকেট নিয়ে প্রথম গান করেন। ১৯৯৯ বিশ্বকাপের সময়ও আসাদুজ্জামান নূরের লেখা ‘গুডলাক বাংলাদেশ’ নামে একটি গান করেন। এ গানে তার সঙ্গে কণ্ঠ দিয়েছেন শাকিলা জাফর, সৈয়দ আবদুল হাদী ও সুবীর নন্দী। একই বছর গেয়েছেন ‘হাউজ দ্যাট’ শিরোনামের আরও একটি গান। এরপর ২০০০ সালে ‘চার মারো ছক্কা মারো’ শিরোনামে আরও একটি গান করেন। সর্বশেষ ২০০৭ সালে ‘বাংলাদেশ জেগে উঠো’ শিরোনামে ক্রিকেটবিষয়ক গান করেন শুভ্রদেব।

এ সময়ের ক্রিকেটার ও বর্তমান সঙ্গীতশিল্পী আসিফ আকবর সোহেল লেখা ও ইবরার টিপুর সুরে ‘সাবাশ বাংলাদেশ’ শিরোনামে একটি গান করেন। যা এখনও শ্রোতাদের মুখে মুখে। অন্যদিকে হাবিব ওয়াহিদ ক্রিকেট নিয়ে ‘চলো বাংলাদেশ চলো বিশ্ব উঠোনে’ শিরোনামে একটি গান করেন। এ গানে তার সঙ্গে আরও কণ্ঠ দিয়েছেন শূন্য ব্যান্ডের এমিল ও নেমেসিস ব্যান্ডের জোহাদ। মাহমুদ খুরশিদ ও শাফিন আহমেদের কথা ও সুরে ‘বিস্ময়ের যাত্রা’ শিরোনামে একটি গান করে মাইলস ব্যান্ড।

ফুয়াদ আল মোক্তাদিরের সঙ্গীতায়োজনে ‘চার ছক্কা হৈ হৈ’ শিরোনামে ক্রিকেট নিয়ে একটি গানে কণ্ঠ দিয়েছেন পান্থ কানাই, কণা ও এলিটা। অন্যদিকে আসিফ ইকবালের লেখা ও অদিতের সুর-সঙ্গীতে ক্রিকেট নিয়ে ‘আছো হৃদয়ে’ শিরোনামে আরও একটি গান গেয়েছেন সামিনা চৌধুরী, বালাম, তাহসান ও অদিত। ‘লাল সবুজের পতাকা’ শিরোনামে তানিম এহসানের লেখা ও ফুয়াদ ইবনে রাব্বির সুরে একটি গান কণ্ঠে তোলেন মিলন মাহমুদ। আরেফিন রুমিও ক্রিকেট নিয়ে গান করেছেন। রবিউল ইসলাম জীবনের কথায় ও রুমির সুরে গানটিতে কণ্ঠ দিয়েছেন ফেরদৌস ওয়াহিদ, লিজা, আরেফিন রুমি।

এছাড়া ব্যান্ডদল আর্টসেল ‘চেয়ে আছে পৃথিবী’ শিরোনামে বাংলাদেশ ক্রিকেট দলকে নিয়ে একটি গান করেছে। দুরবিন ব্যান্ড গেয়েছে ‘জ্বলে ওঠো বাংলাদেশ’ শিরোনামের গান। হেভি মেটাল ব্যান্ড ক্রিপটিক ফেইট গেয়েছে ‘চলো বাংলাদেশ’ শিরোনামের একটি গান।
সূত্র: যুগান্তর









Leave a reply