আজই কোহলির বিশ্বরেকর্ড ভাঙতে পারেন আমলা

|

ইংল্যান্ড-ওয়েলসের মাটিতে বিশ্বকাপ হতে চলেছে ব্যাটসম্যানদের স্বর্গরাজ্য। ইংল্যান্ডের পরিবেশ ও আবহাওয়া বোলারদের জন্য কোনও কোনও ক্ষেত্রে সহায়ক হলেও বিশেষজ্ঞরা মনে করছেন বিশ্বকাপ হয়ে উঠবে ব্যাটসম্যানদের মুক্তাঞ্চল। ১০ দেশের তারকা ব্যাটসম্যানদের ব্যাটে যেমন দেখা যাবে রানের ফুলঝুরি, তেমনই ক্রিকেটের মেগা ইভেন্টে ব্যাটে বেশ কিছু রেকর্ড দেখার অপেক্ষায় অনুরাগীরা।

বিশ্বকাপের প্রথম ম্যাচেই ভারত অধিনায়ক বিরাট কোহলির একটি রেকর্ড ভেঙে সেটি নিজের নামে করে নিতে পারেন প্রোটিয়া ওপেনার হাশিম আমলা। ওয়ানডে ক্রিকেটে ৮,০০০ রানের মাইলফলক ছুঁতে মাত্র ৯০ রান দূরে দাঁড়িয়ে এই ওপেনার। ১৭১ ইনিংসে এই মুহূর্তে আমলার সংগ্রহ ৭,৯১০ রান।

অন্যদিকে ওয়ান-ডে ক্রিকেটে ১৭৫ ইনিংসে দ্রুততম ব্যাটসম্যান হিসেবে ৮,০০০ রানের মাইলফলক স্পর্শ করার নজির রয়েছে বিরাটের। সুতরাং, প্রথম ম্যাচে প্রোটিয়া ওপেনারের ব্যাট থেকে ৯০ রান এলেই বিরাটকে টপকে দ্রুততম ব্যাটসম্যান হিসেবে ৮,০০০ ক্লাবের সদস্য হবেন আমলা। তবে উদ্বোধনী ম্যাচ শুধু নয়, বিরাটকে ছাপিয়ে দ্রুততম হিসেবে ৮,০০০ রানের মাইলফলক ছুঁতে প্রোটিয়া ওপেনার পাচ্ছেন আরও ৩টি ইনিংস।

দ্রুততম ব্যাটসম্যান হিসেবে ওয়ানডে ক্রিকেটে ২০০০, ৩০০০, ৪০০০, ৫০০০, ৬০০০, ৭০০০ রান স্পর্শ করার নজির রয়েছে আমলার ঝুলিতে। ৮০০০ রানের মাইলফলক স্পর্শ করলে চতুর্থ দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যান হিসেবে ওয়ানডে ক্রিকেটে এই নজির স্পর্শ করবেন আমলা। এর আগে প্রোটিয়া ব্যাটসম্যানদের মধ্যে জ্যাক ক্যালিস, এবি ডিভিলিয়ার্স ও হার্সেল গিবসের ঝুলিতে ৮০০০ বা তার বেশি রানের নজির রয়েছে।

পাশাপাশি দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে ইংল্যান্ডের মাটিতে আরও একটি ব্যাটিং রেকর্ডের সামনে দাঁড়িয়ে আমলা। আর মাত্র ৩৭ রান করতেই পারলেই ক্যালিসের পর দ্বিতীয় প্রোটিয়া ব্যাটসম্যান হিসেবে ইংল্যান্ডের মাটিতে ১০০০ রান পূর্ণ করার নজির গড়বেন এই ওপেনার। উদ্বোধনী ম্যাচে কেনিংটন ওভালে আয়োজক ইংল্যান্ডের মুখোমুখি দক্ষিণ আফ্রিকা।









Leave a reply