১০ উইকেটেই জিতলো নিউজিল্যান্ড!

|

নিউজিল্যান্ডের কাছে পাত্তাই পায়নি শ্রীলংকা। ব্যাটে বলে প্রতিরোধ গড়ে তুলতে পারেননি অ্যাঞ্জেলো ম্যাথিউস-লাসিথ মালিঙ্গারা। ম্যাট হেনরি ও লুকি ফার্গুনসনের বোলিং তাণ্ডবে ২৯.২ ওভারে ১৩৬ রানে অলআউট হয় শ্রীলংকা।

১৩৭ রানের মামুলি টার্গেট তাড়া করতে নেমে মাত্র ১৬.১ ওভারেই জয়ের বন্দরে পৌঁছে যায় নিউজিল্যান্ড। দলের হয়ে অসাধারণ ব্যাটিং করন দুই ওপেনার মার্টিন গাপটিল ও কলিন মুনরো। তাদের কল্যাণে জোড়া ফিফটিতে ১০ উইকেটের বড় জয় পায় নিউজিল্যান্ড। দলের জয়ে ৭৩ রান করেন গাপটিল। আর ৫৮ রান করেন কলিন মুনরো।

শনিবার ইংল্যান্ডের কার্ডিপে বিশ্বকাপের চলমান ১২তম আসরের তৃতীয় ম্যাচে মুখোমুখি হয় নিউজিল্যান্ড ও শ্রীলংকা।

এদিন টস হেরে ব্যাটিংয়ে নেমে শুরু থেকেই একের পর এক উইকেট হারায় শ্রীলংকা। ম্যাট হেনরি এবং লুকি ফার্গুনসনের গতির তাণ্ডবে উড়ে যায় লংকান ব্যাটসম্যানদের স্ট্যাম্প।

ইনিংসের প্রথম ওভারেই সাজঘরে ফেরেন ওপেনার লাহিরু থিরিমান্নে। দ্বিতীয় উইকেটে কুশল পেরেরাকে সঙ্গে নিয়ে ইনিংস মেরামতের চেষ্টা করেন অধিনায়ক দিমুথ করুনারত্নে। এই জুটিতে তারা ৪২ রান করেন।

এক উইকেটে ৪৬ রান করা শ্রীলংকা এরপর মাত্র ১৪ রানের ব্যবধানে ৫ উইকেট হারিয়ে চরম বিপর্যয়ে পড়ে যায়।

ইনিংসের শুরু থেকেই দুর্দান্ত ব্যাটিং করেন কুশল পেরেরা। ২৪ বলে চারটি চারের সাহায্যে ২৯ রান করতেই বিপদে পড়েন তিনি। তার বিদায়ের পর উইকেটে নেমে কিছু বুঝে ওঠার আগেই একের পর এক সাজঘরে ফেরেন কুশল মেন্ডিস, ধনঞ্জয়া ডি সিলভা, অ্যাঞ্জেলো ম্যাথিউস ও জীবন মেন্ডিস।

ইনিংসের শুরু থেকেই দায়িত্বশীলতার পরিচয় দেন শ্রীলংকান অধিনায়ক দিমুথ করুনারত্নে। ব্যাটসম্যানদের আসা-যাওয়ার মিছিলে প্রতিরোধ গড়ে তোলার চেষ্টা করেন তিনি। প্রথম বল থেকে ইনিংস শেষ হওয়ার আগ পর্যন্ত নিউজিল্যান্ডের গতি দানবদের বিপক্ষে একাই লড়াই করেন করুনারত্নে। যোগ্য সঙ্গীর অভাবে দলকে সম্মানজনক স্থানে নিয়ে যেতে পারেননি।

শেষ ব্যাটসম্যান হিসেবে লাসিথ মালিঙ্গার বিদায়ের মধ্য দিয়ে ২৯.২ ওভারে ১৩৬ রানে অলআউট হয় শ্রীলংকা। দলের হয়ে টানা ১৪৬ মিনিট ব্যাট করে ৮৪ বলে চারটি চারের সাহায্যে ৫২ রানে অপরাজিত থাকেন লংকান অধিনায়ক করুনারত্নে।

শ্রীলংকার ব্যাটিংয়ে ধস নামান ম্যাট হেনরি। তিনি ৭ ওভারে ২৯ রানে শিকার করেন ৩ উইকেট। ৩ উইকেট নেন লুকি ফার্গুনসন। আর একটি উইকেট নেন কলিন ডি গ্রান্ডহোম, মিসেল সেন্টনার, ট্রেন্ট বোল্ট ও জেমস নিশাম।

সংক্ষিপ্ত স্কোর

শ্রীলংকা: ২৯.২ ওভারে ১৩৬/১০ (করুনারত্নে ৫২*, কুশল পেরেরা ২৯, থিসেরা পেরেরা ২৭; হেনরি ৩/২৯, ফার্গুনসন ৩/২২)।

নিউজিল্যান্ড: ১৬.১ ওভারে ১৩৭/০ (মার্টিন গাপটিল ৭৩*, কলিন মুনরো ৫৮*)।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply