আজ পবিত্র ঈদুল ফিতর, জাতীয় ঈদগাহে সকাল সাড়ে ৮টায় প্রধান জামাত

|

ঈদ মোবারক। আজ পবিত্র ঈদুল ফিতর। দীর্ঘ একমাস সিয়াম সাধনার পর মুসলমানদের জন্য আজ একটি বরকতময় খুশির দিন।

আগামীকাল জাতীয় চাঁদ দেখা কমিটির সিদ্ধান্ত মোতাবেক দেশের বিভিন্ন স্থানে চাঁদ দেখার উপর নির্ভর করে আজ সারাদেশে পবিত্র ঈদুল ফিতর পালন করার সিদ্ধান্ত গৃৃহীত হয়েছে।

এরই মধ্যে পবিত্র ঈদুল ফিতর উপলক্ষ্যে রাজধানীর সব মসজিদ ও ঈদগাহে নেয়া হয়েছে ঈদের নামাজের প্রস্তুতি।

জাতীয় ঈদ্গাহে সকাল সাড়ে ৮টায় ঈদ-উল-ফিতরের প্রধান জামাত অনুষ্ঠিত হবে। এতে ইমামতি করবেন বায়তুল মুকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান। বিকল্প ইমাম হিসেবে উপস্থিত থাকবেন মিরপুর জামেয়া আরাবিয়ার শায়খুল হাদিস মাওলানা সৈয়দ ওয়াহীদুযযামান।

তবে আবহাওয়া অনুকূলে না থাকলে জাতীয় মসজিদ বায়তুল মোকারমে সকাল ৯টায় প্রধান জামাত অনুষ্ঠিত হবে।

এ ছাড়াও জাতীয় মসজিদ বায়তুল মোকারমে সকাল ৭টা থেকে পৌনে ১১টা পর্যন্ত মোট ৫ টি জামাত অনুষ্ঠিত হবে। বায়তুল মোকাররম ছাড়াও রাজধানীর গুলশান সেন্ট্রাল মসজিদ, ধানমন্ডি ঈদ্গাহ জামে মসজিদ ও সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় সকাল ৮টায় ঈদ জামাত অনুষ্ঠিত হবে। ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদেও সকাল ৮টা ও ৯টায় ঈদ জামাত অনুষ্ঠিত হবে ।

এদিকে রাজধানীর বাইরে দেশের সর্ববৃহৎ ঈদ জামাত দিনাজপুর গোরএ শহীদ ময়দানে সকাল ৮টায় অনুষ্ঠিত হবে । এছাড়া কিশোরগঞ্জের শোলাকিয়া, চট্টগ্রামের জমিয়তুল ফালাহ ময়দান, রাজশাহী শাহ মখদুম (র:) কেন্দ্রীয় মসজিদ, খুলনা টাউন হল মসজিদ, সিলেট শাহী মসজিদ,বরিশালের হেমায়েত উদ্দিন ঈদ্গাহ এবং রংপুর কালেক্টর মসজিদে ঈদ জামাত সকাল সাড়ে ৮টায় অনুষ্ঠিত হবে।

রাজধানীতে ঈদুল ফিতরের সর্বশেষ জামাত অনুষ্ঠিত হবে বেলা ১১টা ৩৫ মিনিটে চ্যানেল আই জামে মসজিদে।

ঈদুল ফিতরের নামাজের আগে মুসলমানদের অবশ্যই ফিতরা আদায় করার বিধান রয়েছে। এই বিধান মেনে এবারও ইসলামিক ফাউন্ডেশন সর্বনিম্ন ও সর্বোচ্চ ফিতরার হার নির্ধারণ করে। এবার জনপ্রতি সর্বনিম্ন ফিতরা নির্ধারণ করা হয়েছে ৭০ টাকা। সর্বোচ্চ ফিতরার এই হার ধরা হয়েছে এক হাজার ৯৮০ টাকা।









Leave a reply