আইএস’র পতন ঘোষণা করলেন ইরানের প্রেসিডেন্ট

|

জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) পতন ঘোষণা করেছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। মঙ্গলবার রাষ্ট্রীয় টেলিভিশনে দেয়া এক ভাষণে তিনি এ ঘোষণা দেন।

দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচার হওয়া এক ভিডিও বার্তায় রুহানি বলেন, আল্লাহ সহায় হওয়ায়, জনগণের প্রতিরোধের মুখে এই শয়তানের পতন ঘটেছে। তাদের মাথা থেকে এই আছর নেমে গেছে। এখনও আইএস’র অবশেষ থাকতে পারে, কিন্তু এর ভিত্তি সমূলে উৎপাটন করা হয়েছে।

ইরানের বিপ্লবী বাহিনীর জ্যেষ্ঠ কমান্ডার মেজর জেনারেল কাশেম সোলেইমানিও দেশটির সর্বোচ্চ নেতার কাছে পাঠানো এক বার্তায় আইএসের পতন ঘোষণা করেন। পাশাপাশি, ইরাক ও সিরিয়ায় আইএস বিরোধী লড়াইয়ে নিহত ইরানের জ্যেষ্ঠ কমান্ডারসহ এক হাজারের বেশি সেনাসদস্য’র প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন।

ইরান সীমান্তের বাইরে এবং সিরিয়া ও ইরাকে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের বিরুদ্ধে লড়াই করছে তেহরানের কুদস ফোর্স। বাহিনীর নেতৃত্ব দেয়া সোলেইমানি আইএসের বিরুদ্ধে পরিচালিত হওয়া বেশ কিছু অভিযানের ভিডিও ও ছবি সম্প্রতি প্রকাশ করে। গত সপ্তাহে ইরানি গণমাধ্যমে একটি ছবি প্রকাশিত হয়। এই ছবির ব্যাপারে সোলেইমানি বলেন, ওই অঞ্চলে এটিই ছিল ইসলামিক স্টেটের দখলে থাকা শেষ ভূখণ্ড যা পুনর্দখলে নেয়ার হয়েছে।

যমুনা অনলাইন: টিএফ









Leave a reply