‘বিতর্কিত গ্লাভস’ ছাড়াই মাঠে নেমেছেন ধোনী

|

আইসিসি’র হুমকি ও নানামুখী বিতর্কের পর সামরিক চিহ্নযুক্ত গ্লাভস ছাড়াই আজ মাঠে নেমেছেন ভারতীয় ক্রিকেট তারকা মাহেন্দ্র সিং ধোনী। অস্ট্রেলিয়ার বিপক্ষে বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলছে ভারত।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম ম্যাচে ভারতীয় প্যারা স্পেশাল ফোর্স রেজিমেন্টের প্রতীক কিপিং গ্লাভসে লাগিয়ে মাঠে নামেন ধোনী। টিভি ক্যামেরায় তা দেখার পরেই শুরু হয়ে যায় বিতর্ক। আইসিসি থেকেও ধোনীকে তলব করে জানিয়ে দেয়া হয়, গ্লাভসে যে চিহ্ন রয়েছে তা সরিয়ে দিতে।

নিয়ম অনুযায়ী আইসিসির যে কোনো আসরে ক্রিকেটের সঙ্গে জড়িত সকল উপকরণে এমন কোন বার্তা বা সংকেত দেয়া যাবে না যা ধর্ম, রাজনীতি ও জাতিগত কোন বার্তাবহন করে।

আইসিসির বার্তা পাওয়ার পরই সুপ্রিম কোর্ট নিযুক্ত ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের পর্যবেক্ষক প্রধান বিনোদ রাই জানান, ধোনির গ্লাভসে আধা সামরিক বাহিনীর চিহ্নটি থাকলেও ‘বলিদান’ কথাটি লেখা নেই। বিনোদ রাই দাবি করেন, এতে কোনো ভাবেই নিয়ম ভাঙেননি ধোনি।

কিন্তু, ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের পাঠানো মেইল বার্তায় সন্তুষ্ট হয়নি আইসিসি। এর বিপরীতে স্পষ্ট ভাষায় তারা বিসিসিবিকে জানিয়ে দিয়েছে যে, ম্যাচ চলাকালীন ক্রিকেটার তাঁর ক্রিকেটীয় সরঞ্জাম বা পোশাকে এমন কিছু ব্যবহার করতে পারবে না যা কোনও রাজনৈতিক, সামরিক বা বাণিজ্যিক অর্থ বহন করছে। কোনও ক্রিকেটার তা ভঙ্গ করলে শাস্তির মুখে পড়তে হবে।









Leave a reply