শ্রীলংকা ছাড়াও বাংলাদেশের আরেক প্রতিপক্ষ হাথুরুসিংহে

|

দ্বাদশ বিশ্বকাপে আজ নিজেদের চতুর্থ ম্যাচে শ্রীলংকার বিপক্ষে খেলবে বাংলাদেশ। এ ম্যাচে বৃষ্টিও বাধা হতে পারে বাংলাদেশের লক্ষ্য পূরণের পথে। তবে শ্রীলংকা ও বৃষ্টির সাথে বাংলাদেশের আরেক প্রতিপক্ষ চন্ডিকা হাথুরুসিংহে।
বর্তমানে শ্রীলংকার কোচ হাথুরুসিংহে। তার আগে তিন বছরেরও বেশি সময় ধরে বাংলাদেশ ক্রিকেট দলের কোচ ছিলেন লংকানদের সাবেক এই ক্রিকেট খেলোয়াড়। তাই বাংলাদেশের সব খেলোয়াড় সম্পর্কে ভালো ধারণা আছে তার। মাশরাফী-সাকিবদের শক্তি-দুর্বলতাগুলো ভালোভাবেই জানেন হাথুরুসিংহে। ফলে বাংলাদেশের বিপক্ষে ভালোভাবেই পরিকল্পনা একে নিজ দলকে মাঠে নামাবে হাথুরুসিংহের, এটি স্পষ্ট।

২০১৪ সালের মে’তে বাংলাদেশ দলের কোচ হিসেবে দায়িত্ব নেন হাথুরুসিংহে। এরপর বাংলাদেশকে সাফল্যের স্বাদ দিতে থাকেন। খেলোয়াড়দের বোঝাপড়াটা জমিয়ে তুলেন তিনি। মাঠের পারফরমেন্সে দলের খেলোয়াড়দের উৎসাহী করেন হাথুরুসিংহে। সেই প্রমাণ পাওয়া যায় ২০১৫ সালের বিশ্বকাপের বাংলাদেশ দলের কোয়ার্টারফাইনাল খেলা থেকে।

বিশ্বকাপের শেষ আটে বাংলাদেশকে তুলেই ক্ষান্ত হয়ে যাননি হাথুরুসিংহে। একাদশ বিশ্বকাপ শেষে দেশের মাটিতে ভারত-পাকিস্তান-দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশের ওয়ানডে সিরিজে জয়ে প্রধান ভূমিকাও ছিলো এই কোচের। এছাড়া শ্রীলংকার মাটিতে টেস্ট ম্যাচ জয়, দেশের মাটিতে অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট জয়ও ছিলো হাথুরুসিংহে অধীনে।

টেস্টের চেয়ে ওয়ানেডেতে বেশি উন্নতি করে বাংলাদেশ। তাই র‌্যাংকিং-এ সেরা আট’এ থেকে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার যোগ্যতা অর্জন করে টাইগাররা। সেখানেও চমক দেখায় টিম বাংলাদেশ। গ্রুপ পর্বের বাঁধা পেরিয়ে সেমিফাইনালে খেলে মাশরাফি-হাথুরুসিংহের দল। কিন্তু সেমি থেকেই নিজেদের মিশন শেষ করতে হয় বাংলাদেশকে।
হাথুরুসিংহের অধীনে ১৭ টেস্টে ৫জয়, ৮ হার ও ৪টি ড্র, ৫১ ওয়ানডেতে ২৫টি জয়, ২৩টি হার ও ৩টি টাই/পরিত্যক্ত ও ২৯টি টি-২০ ম্যাচে ১০টি জয়, ১৯টি হার ও ২টি টাই/পরিত্যক্তের স্বাদ নেয় বাংলাদেশ।

২০১৭ সালের ৯ নভেম্বর বাংলাদেশের কোচের দায়িত্ব ছেড়ে দেন হাথুরুসিংহে। এরপর শ্রীলংকার ক্রিকেট দলের কোচ হন দেশের হয়ে ২৬ টেস্ট, ৩৫টি ওয়ানডে খেলা হাথুরুসিংহে।

বাসস,









Leave a reply