নিয়োগে দুর্নীতির অভিযোগ, বিক্ষোভের পর প্রক্রিয়া স্থগিত করলো বিএসএমএমইউ

|

নিয়োগপ্রার্থীদের বিক্ষোভের মুখে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসক নিয়োগ স্থগিত করেছে কর্তৃপক্ষ। নিয়োগ প্রক্রিয়ায় দুর্নীতির অভিযোগ তুলে বিএসএমএমইউতে বিক্ষোভ শুরু করেন আন্দোলনরত চিকিৎসকরা।

এক পর্যায়ে আজ মঙ্গলবার সকালে ক্ষুব্ধ চিকিৎসকরা ভিসিকে তার কার্যালয়ে অবরুদ্ধ করে রাখেন। এক ঘণ্টার বেশি সময় ধরে আন্দোলনকারীদের সাথে প্রশাসনের বাকবিতণ্ডা হয়। এক পর্যায়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ বিক্ষোভকারীদের ওপর চড়াও হয়।

ক্যাম্পাসে অস্থিতিশীলতা তৈরি হলে দুপুরে উপাচার্য ডা. কনক কান্তি বড়ুয়া নিয়োগ প্রক্রিয়া স্থগিতের ঘোষণা দেন।

জানা গেছে, বেশ কয়েকদিন ধরে বিএসএমএমইউর ২০০ মেডিকেল অফিসার নিয়োগ পরীক্ষার ফল বাতিল ও উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়ার পদত্যাগের দাবিতে আন্দোলন করছেন পরীক্ষার্থীরা।

গত ২০ মার্চ অনুষ্ঠিত ২০০ জন চিকিৎসক নিয়োগ পরীক্ষার ফলাফল গত ১২ মে দুপুরে প্রকাশ হয়। ১৮০ জন মেডিকেল অফিসার ও ২০ জন ডেন্টাল চিকিৎসক পদে ২০০ নম্বরের লিখিত পরীক্ষায় আট হাজার ৫৫৭ জন চিকিৎসক অংশগ্রহণ করেন। লিখিত পরীক্ষায় ৭১৯ জন মেডিকেল অফিসার ও ডেন্টালের ৮১ জন মিলে মোট ৮২০ জন উত্তীর্ণ হয়েছেন।

পরীক্ষার ফলাফল ঘোষণার পরপরই অর্ধশতাধিক চিকিৎসক বিক্ষোভ শুরু করেন। এরপর থেকে তাদের আন্দোলন চলছে। তারা কয়েক দফা ভিসির কার্যালয় ঘেরাও করেন। পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে ক্যাম্পাস ও ভিসির কার্যালয় ঘিরে পুলিশ-আনসার মোতায়েন রাখা হয়।

আন্দোলনকারীদের দাবি, ভর্তি পরীক্ষার ফলাফলে ব্যাপক অনিয়ম হয়েছে। ভিসি ও পরীক্ষা নিয়ন্ত্রকদের স্বজনদের নিয়োগ দেওয়ার জন্য পরীক্ষার ফলে টেম্পারিং করা হয়েছে। তারা এ বিশ্ববিদ্যালয় থেকেই বিভিন্ন কোর্সে উচ্চতর ডিগ্রি অর্জন করেছেন। এখানেই তাদের চাকরি হবে বলে আশা করছিলেন। লিখিত পরীক্ষাও ভালো হয়েছে। কিন্তু অনিয়মের কারণে এখন বাদ পড়ছেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply