যাওয়ার কথা ছিল মহারাষ্ট্র, ট্রেন চলে গেল মধ্যপ্রদেশে!

|

ট্রেন যাওয়ার কথা রাজস্থানের কোটা হয়ে মহারাষ্ট্র । সঠিক সময়ের যাত্রাও শুরু করলো। কিন্তু সারা রাত শেষে গন্তব্যে পৌঁছাবে সকালে। রাতের খাওয়া সেরে তাই নিশ্চিন্তেই ঘুমিয়ে পড়েছিলেন যাত্রীরা। কিন্তু ঘুম ভাঙতেই পিলে চমকে যাওয়ার দশা। এ যে মধ্যপ্রদেশের বানমোর! বুধবার সকালে এমনই অভিজ্ঞতার সম্মুখীন হয়েছেন ভারতের প্রায় দেড় হাজার কৃষক।

কৃষি ঋণ মওকুফের দাবিতে একটি র‍্যালিতে সামিল হতে এসব কৃষক গত সোমবার দিল্লি গিয়েছিলেন। মঙ্গলবার রাতে ট্রেন ধরেছিলেন বাড়ি ফিরবেন বলে। কেউ ফিরবেন রাজস্থান, তো কেউ বা মহারাষ্ট্র। ট্রেন মথুরা পৌঁছানোর পরই ট্রেনটিকে ভুল সিগনাল দেয় রেল কর্তৃপক্ষ। ফলে, ১৭০ কিলোমিটারের বেশি ভুল পথ পাড়ি দিয়ে ট্রেন পৌঁছায় ভুল ঠিকানায়। এ ঘটনায় বিস্ময় প্রকাশ করেছে যাত্রীরা। কেউ কেউ বিক্ষোভও প্রকাশ করেছে। রেল কর্তৃপক্ষের তরফ থেকে এই ঘটনার কোনও সদুত্তর মেলেনি।

দিল্লিতে কৃষক আন্দোলনে যোগ দিতে যাওয়ার জন্য ২০০ জন নারীসহ প্রায় ১৫০০ জন কৃষকের জন্য মহারাষ্ট্রের কোলাপুর থেকে  ৩৯ লক্ষ টাকা ব্যয়ে আস্ত ওই ট্রেনটি বুক করেছিল একটি কৃষক সংগঠন।  একজন কৃষক জানান, ‘চালককে জিজ্ঞাসা করে জানতে পারি মথুরা স্টেশনে ভুল সিগনালের কারণেই এমনটাই হয়েছে। আগামীকাল সকালের আগে আর বাড়ি ফেরা হবে না।’’

 









Leave a reply