পাপুয়ায় অজি শিবির থেকে অভিবাসীদের সরাতে পুলিশি অভিযান

|

An undated image released November 13, 2017 shows detainees staging a protest inside the compound at the Manus Island detention centre in Papua New Guinea. Refugee Action Coalition/Handout via REUTERS

পাপুয়া নিউগিনিতে অস্ট্রেলিয়ার ম্যানাস বন্দিশিবিরে থেকে যাওয়া অভিবাসীদের সরাতে অভিযান শুরু করেছে পুলিশ। সবাইকে সরে যেতে বেধে দেয়া সময় শেষ হওয়ার পর ঘিরে ফেলা হয়েছে পুরো এলাকা।

গেল ৩১ অক্টোবর শিবিরটি বন্ধ করে দেয়ার ঘোষণা দেয় কর্তৃপক্ষ। তবে কর্তৃপক্ষের নির্দেশ অমান্য করে সেখানেই রয়ে যায় কয়েকশ আশ্রয়প্রার্থী। তাদের আশঙ্কা, শিবির থেকে বের হলেই স্থানীয়দের বিদ্বেষমূলক আচরণের শিকার হতে পারেন তারা। অস্ট্রেলিয়ায় প্রবেশের চেষ্টা করা অবৈধ অভিবাসীদের আটকে রাখা হতো পাপুয়া নিউগিনির এ শিবিরে। অবশ্য পাপুয়া নিউগিনি আদালত গোটা প্রক্রিয়াটিকে অসাংবিধানিক আখ্যা দিয়ে শিবিরটি বন্ধ করে দেয়ার নির্দেশ দেয়। এরপরই অভিবাসীদের সরে যাওয়ার নির্দেশ দেয় অস্ট্রেলীয় কর্তৃপক্ষ। এরইমধ্যে শিবিরে পানি-বিদ্যুত সরবরাহ বন্ধ করে দেয়া হয়েছে। আশ্রয়প্রার্থীদের জন্য এরই মধ্যে বিকল্প ব্যবস্থা করা হয়েছে বলে জানিয়েছে অস্ট্রেলিয়া সরকার।









Leave a reply