সপ্তাহে একটা করে ‘ক্রেডিট কার্ড’ খায় মানুষ

|

প্লাস্টিক দূষণে পরিবেশ এত ভযাবহ রূপ নিয়েছে যে, আমরা সপ্তাহে প্রায় ৫ গ্রাম প্লাস্টিক খেয়ে ফেলি, যা একটি ক্রেডিটকার্ডের সমান। বুধবার পরিবেশ দূষণের ওপর করা একটি গবেষণা প্রতিবেদনে এমন ভয়ঙ্কর তথ্য তুলে ধরেছে পরিবেশ বিষয়ক দাতব্য সংস্থা ডব্লিউডব্লিউএফ ইন্টারন্যাশনাল। গবেষণাটি করেছে অস্ট্রেলিয়ার নিউক্যাসল ইউনিভার্সিটি। ডব্লিউডব্লিউএফ অনুমোদিত ওই গবেষণা প্রতিবেদনে প্লাস্টিক দূষণের ভয়াবহ চিত্র তুলে ধরা হয়। প্রতিবেদনে বলা হয়েছে, আমরা সপ্তাহে ৫ গ্রাম পর্যন্ত প্লাস্টিক খাই, যা দিয়ে বানানো যাবে একটি ক্রেডিটকার্ড! খবর রয়টার্সের।

গবেষকরা বলছেন, ‘আমরা যে প্লাস্টিক খাই তার সবচেয়ে বড় উৎস হল খাবার পানি। এর আরও একটি গুরুত্বপূর্ণ উৎস হল ‘শেলফিশ’ (সব ধরনের সামুদ্রিক মাছ)। লবণাক্ত পানির মাছ প্রচুর পরিমাণ প্লাস্টিক খায় এবং এর থেকে তৈরি খাবারগুলো আমরা খাই। এভাবেই আমরা দৈনন্দিন খাবারের সঙ্গে উদ্বেগজনক হারে প্লাস্টিক গ্রহণ করছি।’ গবেষণা প্রতিবেদনে বলা হয়, ২০০০ সাল থেকে বিশ্বে প্লাস্টিকের উৎপাদন সবচেয়ে বেশি বেড়েছে। এসব প্লাস্টিকের সিংহভাগই প্রকৃতিতে ছড়িয়ে যায়।

প্রতিবেদনটিতে আরও বলা হয়েছে, শুধু পানি থেকেই মানুষ গড়ে প্রতি সপ্তাহে ১,৭৬৯ পার্টিকেল প্লাস্টিক খায়। স্থানভেদে এর মাত্রা কমবেশি হতে পারে।

কিন্তু কেউ এর হাত থেকে রক্ষা পাচ্ছে না। এর ওপর ভিন্নভিন্ন আরও ৫২টি গবেষণাও সমাপ্ত করা হয়েছে। গবেষণায় দেখা যায়, যুক্তরাষ্ট্রের ৯৪.৪ ভাগ সরবরাহকৃত পানিতে প্লাস্টিক ফাইবার রয়েছে। প্রতি লিটারে প্লাস্টিক ফাইবারের পরিমাণ গড়ে ৯.৬ ভাগ। তবে ইউরোপের পানিতে এর মাত্রা কম। সেখানে ৭২.২ ভাগ পানিতে প্লাস্টিক ফাইবার পাওয়া গেছে। ইউরোপের পানিতে প্রতি লিটারে ৩.৮ ভাগ ফাইবার রয়েছে।









Leave a reply