ইরানের তেল আমদানি অব্যাহত রাখতে চায় জাপান

|

জাপান ইরানের তেল আমদানি অব্যাহত রাখতে আগ্রহী বলে জানিয়েছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। পাশাপাশি দেশটির দক্ষিণাঞ্চলের চবাহার বন্দরেও বিনিয়োগে আগ্রহী জাপান। বুধবার (১২ জুন) ইরান সফররত জাপানের প্রধানমন্ত্রী সিনজো আবের সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে হাসান রুহানি এসব কথা জানান।

যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে উত্তেজনা কমাতে বিশেষ ভূমিকা রাখতে ইরানে সফরে রয়েছেন সিনজো আবে। ইরানে পৌঁছার পর বুধবার রাতেই দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানির সঙ্গে দুই দফা বৈঠক করেন জাপানের প্রধানমন্ত্রী। এরপর যৌথ সংবাদ সম্মেলনে অংশ নেন তারা।

সংবাদ সম্মেলনে রুহানি বলেন, দ্বিপক্ষীয় সম্পর্ক এবং মধ্যপ্রাচ্যে নিরাপত্তা নিশ্চিতকরণ ও উত্তেজনা হ্রাসের বিষয়ে আমরা আলোচনা করেছি। উভয় দেশই মধ্যপ্রাচ্যের নিরাপত্তা এবং স্থিতিশীলতাকে অত্যন্ত গুরুত্ব দেয়।

ইরান কোনো যুদ্ধে জড়াবে না বলে দেশটির প্রেসিডেন্ট বলেন, আমরা মধ্যপ্রাচ্যে কোনো যুদ্ধের সূচনাকারী হব না। এমনকি যুক্তরাষ্ট্রের সঙ্গেও না। কিন্তু আমাদের বিরুদ্ধে যদি কোনো যুদ্ধ শুরু করা হয়, তাহলে আমরা অত্যন্ত কঠোর জবাব দেব।

ইরানের ওপর মার্কিন অবরোধের কারণেই উত্তেজনা সৃষ্টি হয়েছে বলে দাবি করেন রুহানি।

এ সময় জাপানের প্রধানমন্ত্রী সিনজো আবে বলেন, ইরানকে ঘিরে যে উত্তেজনা তৈরি হয়েছে, তা নিরসনে জাপান ভূমিকা রাখতে চায়। এ সময় তিনি মধ্যপ্রাচ্যে শান্তি ও স্থিতিশীলতাকে গোটা বিশ্বের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করেন।

১৯৭৯ সালের ইসলামী বিপ্লবের পর এই প্রথম কোনো জাপানি প্রধানমন্ত্রী ইরান সফরে গেলেন।









Leave a reply